83 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

আমি ‘আপনার জিজ্ঞাসা’ অনুষ্ঠানটি নিয়মিত দেখি। এটি অনেক ভালো একটি অনুষ্ঠান। আজ আমি আপনাদের কাছে প্রশ্ন রাখতে চাই, তা হলো আমাদের সঙ্গে একজন সহকর্মী রয়েছেন, যিনি প্রতি রমজানে প্রায় ৫০ জন মুসলিমের ইফতারের আয়োজন করেন। দীর্ঘ ১০ বছর ধরে তিনি এ কাজ করে আসছেন। অথচ তিনি একজন হিন্দু। তাঁর এই ইফতার গ্রহণ করা কি জায়েজ? আমার কয়েকজন বন্ধু বলেন যে এটা হারাম। তাই রোজা রাখার পর আমরা অমুসলিমের দেওয়া খাবার খেয়ে ইফতার করতে পারব কি না, আমাকে জানাবেন।

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

এটি তাঁর (ইফতার প্রদানকারী) কাছ থেকে নেওয়া নাজায়েজ নয় বা হারাম নয়। তবে মুসলিমদের জন্য উত্তম হচ্ছে তাঁরা নিজেরা ইফতারের আয়োজন করবে অথবা কোনো মুসলিম ব্যক্তি যদি তাঁদের ইফতার করায়, তাহলে ইফতার করবে।

কিন্তু যদি কোনো অমুসলিম ভাই দেখেন যে, এখানে মুসলিম যারা আছে, তাদের ইফতার করালে সামাজিক একটা ভালো কাজে অবদান রাখা যায়, তাহলে তাঁর এই কাজটি হারাম নয়। সুতরাং আপনি যদি তাঁর ইফতার করেন, তাহলে আপনি হারাম কাজ করলেন—বিষয়টি এমন নয়। তবে এই ইফতারি জায়েজ হবে যদি হারাম কোনো বস্তু আপনাকে না দেওয়া হয়। কারণ, ইফতারের খাবার অবশ্যই হালাল হতে হবে। হারাম কোনো বস্তু ইফতারে দেওয়ার সুযোগই নেই।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.3k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...