47 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

ইসলামী আইন বিধিবদ্ধ করতে ইসলামী আইনশাস্ত্রে শরিয়াহর উৎস হিসেবে বিভিন্ন মানদন্ড ব্যবহার করা হয়। শরিয়াহর প্রাথমিক উৎস হিসেবে কুরআন ও সুন্নাহকে সারা বিশ্বের মুসলিম কর্তৃক সর্বসম্মতভাবে গৃহীত ও ব্যবহৃত হয়। কুরআন হলো ইসলাম ধর্মের পবিত্র গ্রন্থ। মুসলমানরা বিশ্বাস করে এই গ্রন্থ মহান আল্লাহর কাছ থেকে এসেছে। ইসলামের নবী মুহাম্মদের কথা ও কাজ সুন্নাহর মধ্যে লিপিবদ্ধ করা হয়েছে। সুন্নাহর প্রতিটি বাক্য মুহাম্মদের সাথী ও ইমামদের (শিয়া ও সুন্নী) মাধ্যমে বর্ণিত হয়েছে।

ইসলামী ব্যাবস্থাপনা অনুসারে কোন আইন গ্রহণে অনুমেয় ফলাফল গ্রহনযোগ্য হবে না, বরং আইনশাস্ত্রের প্রতিটি আইনের জন্য অবশ্যই বিশুদ্ধ উৎস থেকে প্রাপ্ত নির্দেশনা প্রয়োজন। সুন্নী ফিকহ অনুসারে শরিয়াহর মাধ্যমিক উৎস হলো ইজমা বা ঐক্যমত্য, যা ইসলামের সঠিক প্রকৃতি বহন করে এবং যাতে কারোর কোন দ্বিমত নেই, সাদৃশ্যমূলক কারণ, বিশুদ্ধ কারণ, জনস্বার্থ রক্ষাকরণ, ন্যায়জাত কর্ম, ইসলামের প্রথম যুগের শাসকদের করা আইন এবং স্থানীয় রীতি বিরুদ্ধ নয়। 

হানাফি ফিকহে সাধারণত সাদৃশ্যমূলক সিদ্ধান্ত গ্রহণ এবং স্বাধীন যুক্তির উপর নির্ভর করে আইন গ্রহণ করা হয়। তবে মালিকি ও হাম্বলী ফিকহে সরাসরি হাদিসের ভাষ্য গ্রহণ করা হয়। তবে শাফেয়ী ফিকহে হানাফি ফিকহের চেয়ে বেশী সুন্নাহ থেকে ও বাকি দুইটির চেয়ে বেশি সাদৃশ্যমূলক সিদ্ধান্ত থেকে আইন গ্রহণ  করা হয়। শিয়াদের মধ্যে জাফরী মতবাদে চারটি উত্স ব্যবহার করা হয়,যথাঃ কুরআন, সুন্নাহ, ঐক্যমত্য, এবং বুদ্ধি। 

তারা বিশেষ শর্তে ঐক্যমত্য বা ইজমা গ্রহণ করে এবং কুরআন ও সুন্নাহ ভিত্তিক সাধারণ মূলনীতি ব্যাখ্যা করতে বুদ্ধি প্রয়োগ করে। তারা বিভিন্ন ক্ষেত্রে কুরআন ও সুন্নাহর ব্যাখ্যা করতে আইনশাস্ত্রের মূলনীতি অনুসরণ করে। আখবরি জাফরী মতবলম্বীরা নিজস্ব ঐতিহ্য বেশি অনুসরণ করে এবং ব্যক্তিগত গবেষণা পরিহার করে। 

সুন্নী ফিকহের চারটি আলাদা শাখা ও শিয়া ফিকহের  মধ্যে ফিকহগত অনেক ভিন্নতা থাকলেও ধর্মীয় অনুষ্ঠান ও সামাজিক লেনদেনের ব্যবহারিক প্রয়োগের ক্ষেত্রে তেমন কোন ভিন্নতা নেই।

তথ্য সূত্রঃ বাংলা উইকিপিডিয়া

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.1k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...