"চুলের যত্ন" বিভাগে করেছেন
দ্রুত চুল বাড়ানোর জন্য আমি কী কী ব্যবহার করতে পারি ? যেটা ব্যবহার করলে চুল দ্রুত বেড়ে ওঠার সাথে সাথে চুলের গোড়া শক্ত ও মজবুত করবে সেই সম্পর্কে জানতে চাই  ?


বন্ধ

1 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

চুলের সৌন্দর্য কে না চায়। লম্বা ঘন কালো চুলের প্রতি সব যুগের সব স্থানের মানুষেরই রয়েছে এক আলাদা আকর্ষণ। কিন্তু প্রকৃতির দুর্দশা, দূষিত পরিবেশ এর বাইরের ধুলাবালিতে চুলের অবস্থা সবারই নাজেহাল হয়ে থাকে। তাই অনেক সময় চুল বাড়ার পরিমাণও হ্রাস পায়। তাই যারা চুল তাড়াতাড়ি লম্বা করতে চান, তাদের জন্য রয়েছে আজ কিছু ছোট্ট টিপস চুলের স্বাস্থ্য ভালো রাখতে আর চুল দ্রুত লম্বা করতে, প্রথমেই স্বাস্থ্যকর খাবার খাওয়া প্রয়োজন। নিয়মিত পুষ্টিকর খাবার মানুষের শরীরের সাথে সাথে চুলের পুষ্টি প্রদানেও সাহায্য করে। আর চুলের বৃদ্ধিতে ভূমিকা রাখে। তাই প্রতিদিনের খাবারের তালিকায় অবশ্যই শাক সবজি, মৌসুমি ফল

রাখতে হবে। তার সাথে নিয়মিত দুধ পান চুলের স্বাস্থ্যরক্ষার্থে সাহায্য করে। 

চুলের স্বাস্থ্য ভালো রাখার আরেকটি উত্তম পন্থা হল, চুলের গোঁড়ায় নিয়মিত ম্যাসাজ করা। এতে করে মাথায় রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়, যা চুলের জন্য অত্যন্ত জরুরি। তাই সপ্তাহে  দিন ঘুমাতে যাবার আগে, নারকেল তেল বা অলিভ অয়েল সামান্য গরম করে, আঙ্গুলের সাহায্যে মাথার স্কাল্পে ধীরে ধীরে ম্যাসাজ করতে হবে। এতে করে চুলের গোঁড়া মজবুত হয়, আর চুল ঝরঝরে, সুন্দর হয়। 

রাতে গুমাতে যাবার আগে প্রতিদিন নিয়ম করে চুল ভালমত আঁচড়ে নিতে হবে। এতে করেও মাথার রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। যার কারনে চুলের বৃদ্ধি বেড়ে যায় এবং চুলের গোঁড়া মজবুত হয়। তবে কখনোই চুল খুব জোরে জোরে আঁচড়ানো উচিত নয়। চুল আঁচড়াবার পর অবশ্যই চুলে বেণী করে ঘুমানো প্রয়োজন। কিন্তু খেয়াল রাখতে হবে যেন, বেণী খুব শক্ত করে বাঁধা না হয়। বেণী খুব শক্ত করে বাঁধলে চুলের গোঁড়া ঢিলা হয়ে যায়, ফলে চুল দ্রুত ঝরে পড়তে পারে। তাই চুল সবসময় স্বাভাবিকভাবে সামান্য ঢিলা করে বেঁধে রাখতে হবে। 

চুলের নিচের অংশে অবশ্যই শ্যাম্পু করার পর, কন্ডিশনার ব্যবহার করতে হবে। তবে কন্ডিশনার ধুয়ে নিতে প্রচুর পানি ব্যবহার করা জরুরি। এসময় শ্যাম্পুর চাইতেও বেশী পানি ব্যবহার করতে হবে। এবং খেয়াল রাখতে হবে, কন্ডিশনার যেন কখনোই মাথার স্কাল্পে না লাগে। চুলের গোঁড়ায় কখনোই কন্ডিশনার ব্যবহার করা উচিত নয়। 

চুল শ্যাম্পু করবার পর অথবা গোসলের পর চুল আঁচড়ানো উচিত না। এসময় চুলের গোঁড়া ভিজা অবস্থায় নরম থাকে, যার কারনে চুল সহজেই ছিঁড়ে ঝরে পড়তে পারে। তাই গোসলের আগে এবং শ্যাম্পু করার পূর্বে অবশ্যই চুল আঁচড়ে নেয়া ভালো। 

চুল দ্রুত লম্বা করতে, ৩ মাস পর পর অবশ্যই চুলের আগা ছেঁটে নিতে হবে। 

লম্বা চুল সকলের আকর্ষণের বস্তু, তাই চুল লম্বা করতে চুলের যত্ন নিন এর উপভোগ করুন লম্বা দীঘল কালো চুল।

প্রশ্ন-উত্তরে অংশগ্রহণ করে অর্থ উপার্জন জন্য এখানে নিবন্ধন করুন, বিস্তারিত জন্য এখানে প্রবেশ করুন

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর 24 বার প্রদর্শিত
2 টি উত্তর 42 বার প্রদর্শিত
0 টি উত্তর 47 বার প্রদর্শিত

5.2k টি প্রশ্ন

4.9k টি উত্তর

129 টি মন্তব্য

487 জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...