32 বার প্রদর্শিত
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

ইসলাম শব্দের অর্থ কি এবং “ইসলাম” শব্দের অর্থ থেকে কি বুঝা যায় ?

5 উত্তর

0 পছন্দ 1 টি অপছন্দ
করেছেন 1 ধ্বজা
ইসলাম শব্দের অর্থ  হলো শান্তি ।

।।।।।

।।।।

।।।

করেছেন
ওকে শান্তি না হয় বুঝলাম তবে,

।।।।।

।।।।

।।।



এই গুলো কি অশান্তি
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
আরবী ভাষার অভিধান অনুযায়ী “ইসলাম” শব্দটির অর্থ হল “আত্মসমর্পণ করা”
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

আরবী ’ইসলাম’ শব্দের আক্ষরিক অর্থ ’আত্মসমর্পণ’;বাংলা একাডেমীর ব্যবহারিক বাংলা অভিধানে (৮ম পুনর্মুদ্রণ: জানুয়ারী ২০০৭) ’আত্মসমর্পণ’ শব্দের অর্থ দেওয়া আছে- ১) আপনাকে অন্যের হাতে সম্পুর্ণরুপে ছেড়ে দেওয়া।২) অস্ত্রাদি ত্যাগ করে বিপক্ষের হাতে বিপক্ষের অধীনতা বা বশ্যতা স্বীকার করা।’ইসলাম’ শব্দের সম্প্রসারিত অর্থ হলো এক আল্লাহ্ এর সার্বভৌমত্বের প্রতি বিশ্বাস স্থাপন করা এবং তাঁর আদেশ ও নিষেধ অক্ষরে অক্ষরে পালন করার মাধ্যমে নিজেকে তাঁর নিকট পরিপূর্ণরুপে সমর্পণ করা।

আমাদের সমাজে একটা ভুল ধারণা প্রচলিত আছে যে ইসলাম মানে শান্তি।এইখানে একটা কথা এসে যায় যে ইসলাম মানে যদি শান্তি হয় এবং সেই শান্তি যদি “আশিকি ২” অথবা “ইয়ে জাওয়ানি হে দিওয়ানি” এর গান শুনেই পাওয়া যায় তাহলে নামাজ পড়ার দরকার কি? যাকাত দেওয়ারই বা দরকার কি? আর পর্দা করার তো প্রশ্নই আসেনা।একদিকে আল্লাহ্ তাআ’লা ১১৪টি সূরার, ৬৬৬৬ আয়াতের কুরআন তাঁর রসূল মুহম্মদ ﷺ এর কাছে পাঠিয়েছেন এবং তাতে আদেশ-নিষেধ, সতর্ক করেছেন আবার তিনি যে ধর্ম পালন করতে বলেছেন তার নাম ’ইসলাম’ যার অর্থ ’শান্তি” যা কুরআনের বিধিমালা না মেনেই পাওয়া যাচ্ছে। ব্যাপারটা কেমন বেখাপপা ঠেকছেনা?

আমরা একে অপরকে যে সালাম দেই, এই আরবী ‘সালাম’ শব্দের অর্থ ’শান্তি’;আরবী ব্যাকরণের নিয়মানুসারে তিনটি অথবা চারটি শব্দমূল থেকে শব্দসমূহ উৎপত্তি হয়।একটু মনোযোগ সহকারে খেয়াল করলেই দেখবেন ’ইসলাম’ এবং ’সালাম’ শব্দের মধ্যে “স-ল-ম” কমন আছে যার আরবী ভার্সন “সীন-লাম-মীম”;এই শব্দমূল থেকে আরও কয়েকটি শব্দ ডিরাইভ করা যায় যেমন-

  • সালীম – নিরাপদ, মুক্ত, সঠিক, সুস্থ, অটুট
  • ইসতাসলামা – আত্মসমর্পণ করা (ক্রিয়াপদ)
  • তাসলীম – হস্তান্তর, প্রদান, সম্মতি
  • মুসাল্লাম – অনুমোদিত, স্বীকৃত, ত্রুটিমুক্ত, নিখুঁত

’ইসলাম’ এবং ’সালাম’ শব্দের শব্দমূল এতই হলেও এদের অর্থ ভিন্ন যেমনভাবে উপরের শব্দগুলোর অর্থ আলাদা।একমাত্র এক আল্লহ্ এর বিধান পরিপূর্ণরুপে পালন করলে ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় জীবনে ‘শান্তি’ আসবে এই অর্থে ইসলামকে শান্তির ধর্ম বলা হয়।কিন্তু ’শান্তি’ ইসলাম শব্দের আক্ষরিক অর্থ নয়।

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

আরবী ভাষার অভিধান অনুযায়ী ইসলাম শব্দটির অর্থ হল আত্মসমর্পণ করা

“নিজেকে বিনয়াবনত করা”, “হুকুম মান্য করা”, “কোন আপত্তি ছাড়াই আদেশ-নিষেধ মেনে চলা”, “সর্বান্তকরণে কেবলমাত্র আল্লাহ্‌ রাব্বুল ‘আলামীনের ইবাদত করা”, “তিনি যা বলেছেন তার সবকিছুই বিশ্বাস করা এবং তাঁর উপরেই বিশ্বাস এবং আস্থা রাখা। প্রিয় নবী মুহাম্মাদ (সাল্লালাহু ‘আলাইহি ওয়াসাল্লাম) আমাদের জন্য যে জীবন ব্যবস্থা নিয়ে এসেছিলেন তার নামই হল “ইসলাম”।

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
ইসলাম আরবি শব্দ। এর আভিধানিক অর্থ হলো আত্মসমর্পন করা বা নিজেকে সঁপে দেওয়া।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
0 টি উত্তর
3 টি উত্তর

9.1k টি প্রশ্ন

7.2k টি উত্তর

249 টি মন্তব্য

813 জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...