9 বার ভিউ
"খাদ্য ও পুষ্টি" বিভাগে করেছেন

আমার প্রশ্নটি : সাদা চিনির চেয়ে আসলেই কি বাদামি চিনি (ব্রাউন সুগার) বেশি পুষ্টিগুণ সমৃদ্ধ


উত্তরদাতা কে অগ্রীম ধন্যবাদ

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

স্বাভাবিকভাবে চিনি খাওয়া ভালো। সুস্থ প্রাপ্তবয়স্ক একজন মানুষ দৈনিক তিন থেকে পাঁচ চামচ চিনি খেতে পারেন। তবে চিনি বা মিষ্টিজাতীয় খাবার বেশি খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই কেউ কেউ চিনির বিকল্প হিসেবে মধু খান। কেউ আবার লো ক্যালোরি সুগার বেছে নেন।

সাধারণ চিনি মানে সুক্রোজ। চিনি আখ কিংবা বিট গাছ থেকে তৈরি হয়। আখ এবং বিটের রসটুকু নিয়ে ভালমতো জ্বাল দিলে ওপরে যে স্ফটিক জমা হয় তা শুকিয়ে গুঁড়ো করলে চিনিতে পরিণত হয়।

পশ্চিমা বিশ্বে অনেকে চিনির বিকল্প হিসেবে অ্যাগাভে সিরাপ খান। প্রাকৃতিক মিষ্টির এই উৎসের ওপর এখন অনেকে ভরসা করছেন। অ্যালোভেরা অর্থাৎ ঘৃতকুমারী গাছের মত দেখতে অ্যাগাভে গাছ। এই গাছের ডাল থেকে নিঃসৃত রস যা অ্যাগাভে নেকটার নামে পরিচিত। অ্যাগাভে নেকটার ভালমতো জ্বাল দিয়ে পরিশোধন করে চিনির বিকল্প হিসেবে ব্যবহার করা হয়। চিনির সবচেয়ে মিষ্টি উপাদান হল ফ্রুক্টোজ। আর অ্যাগাভে সিরাপে এই ফ্রুক্টোজ থাকে শতকরা ৯০ ভাগ। তাই চিনির চেয়েও বেশি মিষ্টি অ্যাগাভে।

চিনি খাবেন তবে হিসাব করে। এক্ষেত্রে কী করবেন? প্রতিদিন চকলেট, পেস্ট্রি, আইসক্রিম, লজেন্স, বিস্কুট খাওয়া থেকে বিরত থাকুন। মাঝে মাঝে খান তাও পরিমাণে কম। ঘরে কোন কিছু বেক করলে চিনির পরিমাণ অর্ধেকে নামিয়ে আনুন। প্রয়োজনে মিষ্টি ফল ব্যবহার করুন।

চা-কফিতেও চিনির ব্যবহারে সতর্ক থাকুন। চিনি ছাড়া চা-কফি খাওয়ার অভ্যাস করতে চাইলে কষ্ট করে এক সপ্তাহ চা-কফিতে চিনি মেশাবেন না। স্বাদগ্রন্থিগুলো এই অভ্যাসে অভ্যস্ত হয়ে পড়লে সপ্তাহ শেষে চিনি মিশিয়ে খেলে দেখবেন ভাল লাগছে না।


ধন্যবাদ

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
24 সেপ্টেম্বর "খাদ্য ও পুষ্টি" বিভাগে জিজ্ঞাসা করেছেন তানিয়া

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.1k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...