8 বার ভিউ
"তথ্য প্রযুক্তি" বিভাগে করেছেন
পিপীলিকা বাংলাদেশের প্রথম সার্চ ইঞ্জি।

1 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

বাংলাদেশের প্রথম সার্চ ইঞ্জিন কত সালে উদ্বোধন করা হয়

উইকিপিডিয়ার তথ্য অনুসারে- পিপীলিকা বাংলাদেশ থেকে তৈরিকৃত এবং নিয়ন্ত্রিত একটি ইন্টারনেটভিত্তিক অনুসন্ধান ইঞ্জিন। এটি বাংলাদেশের প্রথম অনুসন্ধান ইঞ্জিন, যেখানে বাংলা এবং ইংরেজি - উভয় ভাষায় তথ্য পাওয়ার সুবিধা রয়েছে। সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের তত্ত্বাবধানে বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মো. রুহুল আমিনের নেতৃত্বে একদল শিক্ষার্থী চালু হয় এ অনুসন্ধান ইঞ্জিনটি। সহযোগিতায় ছিলো গ্রামীণফোন আইটি (জিপিআইটি)। বর্তমানে পরীক্ষামূলকভাবে পরিচালিত হচ্ছে পিপীলিকা।

১৩ এপ্রিল ২০১৩ সালে এটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। পিপীলিকা সংবাদ, ব্লগ, বাংলা উইকিপিডিয়া এবং জাতীয় ই-তথ্যকোষ এ চার ধরনের উৎস থেকে তথ্য উত্থাপন করে থাকে। ভুল বানান সংশোধনের জন্য এতে একটি নিজস্ব বাংলা অভিধান ব্যবহার করা হয়েছে।

তথ্য সুত্রঃ উইকিপিডিয়া

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
28 অগাস্ট "এসইও" বিভাগে জিজ্ঞাসা করেছেন আনিকা

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.1k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...