4 বার ভিউ
"সাধারন জ্ঞান" বিভাগে করেছেন
ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিকের মধ্যে পার্থক্য কী ?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

উত্তরঃ ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স এর পার্থক্য উল্লেখ করা হলঃ ইলেকট্রিক্যাল হচ্ছে বিজ্ঞানের সেই শাখা, যেখানে পরিবাহীর (Conductor) ইলেকট্রনের প্রবাহ এবং পরিবাহী দ্বারা তৈরি (যেমন- মোটর, জেনারেটর, ট্রান্সফর্মার, সুইচগিয়ার, ম্যাগনেটিক কন্ট্যাক্টর, সার্কিট ব্রেকার ইত্যাদি) নিয়ে আলোচনা করা হয় । অন্যদিকে, ইলেকট্রনিক্স হচ্ছে বিজ্ঞানের সেই শাখা, যেখানে অর্ধ-পরিবাহী (Semi Conductor), অর্ধ পরিবাহীর ভিতর দিয়ে চার্জ তথা ইলেকট্রন ও হোল-এর প্রবাহ এবং সেমিকন্ডাক্টর দ্বারা তৈরি বস্তু বা এর মত আচরণকারী (যেমন-ইলেকট্রনিক, টিউব, ডায়োড, ভ্যাকুয়াম টিউব, ট্রানজিস্টার, মসফেট, জে-ফেট, এস.সি.আর, ইন্টিগ্রেটেড সার্কিট (আই.সি), এমপ্লিফায়ার, অসিলেটর, ফ্লিপফ্লপ, লজিকগেট ইত্যাদি ) নিয়ে আলোচনা করা হয় ।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.1k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...