4 বার ভিউ
"সাধারন জ্ঞান" বিভাগে করেছেন

আমার প্রশ্নটি : কোন সাপের মাথাই শিং আছে

উত্তরদাতাকে অগ্রীম ধন্যবাদ

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

উত্তর : 

বিশ্বাস করতে হয়ত কষ্ট হবে যে, চতুষ্পদী প্রাণি ছাড়া অন্য কোন উভচর প্রাণির মাথায়ও শিং থাকতে পারে। অবিশ্বাসের কিছুই নেই। দেখতে হলুদ রঙ্গা, আঁইশে কালো ডোরাকাটা দাগ, ফ্যাঁকাসে সবুজ চোখ ও মাথায় দুটি শিং ওয়ালা অদ্ভুত ভয়ঙ্কর সুন্দর ও হিংস্র চেহারার এই সাপের নাম দেয়া হয়েছে “মাতিল্ডা হর্নড ভাইপার”। Scientific name: Atheris matildae । তানজানিয়ায় ওয়াইল্ডলাইফ কনজারভেশন সোসাইটির (WCS) পরিচালক ব্রিটিশ বিজ্ঞানী ডেভেনপোর্টের সাত বছর বয়সী কন্যার নামের সাথে মিল রেখে এই সাপের নাম রাখা হয়েছে।


ডেভেনপোর্ট জানান, দুই বছর আগে তার পাঁচ বছর বয়সী কন্যা মাতিল্ডা প্রথম এই সাপটি দেখে অভিভূত হয় এবং সর্বদা চোখে চোখে রাখতো যা কিনা তিন সদস্যের গবেষক দলের পর্যবেক্ষণে সাহায্য করে। তাই এই সাপটির নাম মাতিল্ডা রাখায় একদিকে যেমন তার মেয়েকে ধন্যবাদ জানানো হলো, অন্যদিকে সাপের নামের হিংস্রতাও যেন কিছুটা কমলো।


নিউজিল্যান্ডের জুট্যাক্সা (Zootaxa) সাময়িকীতে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে বলা হয়, দুই বছর আগে আবিষ্কৃত হলেও সম্প্রতি এই সাপকে নতুন প্রজাতি হিসেবে ধরা হয়েছে। এই নিয়ে গত তিন দশকে আফ্রিকায় ভাইপার শ্রেণীর নতুন সাপ আবিষ্কারের সংখ্যা তিন।


সাপ শিকারিদের অবৈধ শিকার থেকে একে রক্ষা করতে এর আবাসের সঠিক পরিচয় গোপন রাখা হয়েছে। প্রকৃতিতে এই সাপের সঠিক সংখ্যা জানা না গেলেও ডেভেনপোর্টের সংগ্রহে এই প্রজাতির ১২টি সাপ আছে এবং প্রজননের মাধ্যমে তিনি এদের সংখ্যা বাড়ানোর কথা ভাবছেন।


হিংস্র চেহারার ও সম্ভবত বিষধর এই সাপটি মূলত শান্ত প্রকৃতির, যা লম্বায় দুই ফুট বা তার একটু বেশি হতে পারে। ডেভেনপোর্ট জানান অনেকে সাপকে ভয় পেলেও মূলত অধিকাংশ সাপ ক্ষতিকর নয় এবং ইঁদুর জাতীয় প্রাণি খেয়ে আমাদের উপকার করে।



Image may contain: outdoor

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...