189 বার প্রদর্শিত
"মাছ রান্না" বিভাগে করেছেন
সম্পাদিত করেছেন

মাছের ডিমের দো`পেঁয়াজা রান্নার উপকরন ও প্রনালি জানতে চাই

মাছের ডিমের দো`পেঁয়াজা রান্নার উপকরন ও প্রনালি জানতে চাই

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

 মাছের ডিমের দো`পেঁয়াজা রান্নার উপকরন ও প্রনালি 

মাছের ডিম যে শুধুমাত্র ভেঁজে খেতেই মজা তা নয়। ভাতের সঙ্গেও খেতে দারুণ পুষ্টিগুণে পরিপূর্ণ এই মজাদার ডিম। আর রান্না করাও বেশ সহজ। চলুন তবে জেনে নেয়া যাক মাছের ডিমের দো’পেঁয়াজা রেসিপিটি-

উপকরণ:

বড় মাছের ডিম ছোট করে কাটা ১ কাপ,

পেঁয়াজ কুচি ২ কাপ,

তেঁজপাতা,

এলাচি,

দারুচিনি,

আদা ও রসুন বাটা ১ চা চামচ,

কাঁচা মরিচ ৪ থেকে ৫টি ফালি করা,

টমেটো কুচি,

ধনেপাতা কুচি,

মরিচ গুঁড়ো ১ চা চামচ,

হলুদ গুঁড়ো ১ চা চামচ,

ধনে গুঁড়ো আধা চা চামচ,

জিরা গুঁড়ো আধা চা চামচ,

লবণ স্বাদমতো,

পানি পরিমাণমতো,

তেল পরিমাণমতো।

প্রণালী:

মাছের ডিম পরিষ্কার করে ধুয়ে ছোট টুকরো করে নিন। প্যানে তেল গরম করে তেঁজপাতা, এলাচি, দারুচিনি ও পেঁয়াজ-কুচি ভেজে নিন। বাটা মসলা দিয়ে আরো একটু ভেজে নিন। তারপর গুঁড়ো মসলা ও লবণ দিয়ে অল্প পানিসহ দুই মিনিট কষান।

এবার টমেটো কুচি ও অল্প পানি দিয়ে মসলা কষাতে থাকুন। তেল উপরে উঠে আসলে মাছের ডিম ও কাঁচা মরিচ দিয়ে নাড়ুন। অল্প পানি দিয়ে ঢেকে রান্না করুন পাঁচ থেকে ছয় মিনিট।

তেল উপরে উঠে আসলে ধনেপাতা-কুচি দিয়ে ঢেকে রাখুন এক মিনিট। ব্যাস তৈরি হয়ে গেল মজাদার মাছের ডিমের দো’পেঁয়াজা। এবার গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মাছের ডিমের দো’পেঁয়াজা।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

9.1k টি প্রশ্ন

7.2k টি উত্তর

249 টি মন্তব্য

813 জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...