526 বার ভিউ
"রোগ ব্যাধি" বিভাগে করেছেন

যেভাবে বুঝবেন আপনার কিডনির সমস্যা হয়েছে

যেভাবে বুঝবেন আপনার কিডনির সমস্যা হয়েছে

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

যেভাবে বুঝবেন আপনার কিডনির সমস্যা হয়েছে

শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ কিডনি। প্রধানত দেহের ছাঁকনি হিসেবে কাজ করে এবং রক্ত থেকে দূষিত বর্জ্য পদার্থগুলো ছেঁকে বের করে দেয়। তবে কিডনির সমস্যা হলে বুঝবেন কীভাবে ? শরীরের নানা উপসর্গ আপনাকে জানান দেবে যে, আপনি কিডনির সমস্যায় ভুগছেন ৷ জেনে নিন সেই উপসর্গ সম্পর্কে-

হাত ও পা ফুলে যাওয়া : কিডনি ঠিক মত কাজ না করলে শরীরে পানির পরিমাণ বাড়ে। ফলে হাত-পা ফুলে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়।

দুর্বল অনুভব হওয়া : কিডনির সমস্যায় শরীর থেকে সোডিয়াম বেরিয়ে যেতে পারে। ফলে আপনি সহজেই ক্লান্ত অনুভব করেন।

শুষ্ক ত্বক : ত্বক যদি শুষ্ক হতে থাকে ও চুলকায় তাহলে সাবধান হন। কিডনির কাজ না করলে ত্বকের সমস্যা হবে।

প্রস্রাবে রক্তের ছোঁয়া : স্বাভাবিক অবস্থায় কিডনি শরীর থেকে বর্জ্য পদার্থ ছাঁকার কাজ করে। কিন্তু সেই প্রক্রিয়া ঠিকভাবে না হলে রক্ত মিশতে পারে আপনার প্রস্রাবে।

ঘনঘন প্রস্রাবের প্রবণতা : কিডনি আমাদের প্রস্রাব তৈরির প্রক্রিয়ায় সাহায্য করে। কিডনির কাজ না করতে পারলে বার বার প্রস্রাবের প্রবণতা তৈরি হবে।


আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.1k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...