17 বার ভিউ
"রেসিপি" বিভাগে করেছেন

 মজাদার মিষ্টি তৈরির রেসিপি টি জানতে চাই ?

ঘরেই তৈরি করুন মজাদার মিষ্টি

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

ঘরেই তৈরি করুন মজাদার মিষ্টি

আজকের সম্পূর্ণা ২৪ রেসিপি আয়োজনে রয়েছে মজাদার মিষ্টি। সম্পূর্ণা ২৪ আপনাদের কে দেখাবে কি ভাবে তৈরি করবেন দারুন মজার এই রেসিপিটি । খুব সহজে এবং তাড়াতাড়ি এই পদটি তৈরি করা যায়। চলুন জেনে নিই, কী কী উপকরণ লাগবে এই রেসিপিতে এবং কীভাবে তৈরি করবেন মজাদার মিষ্টি

মিষ্টির জন্য উপকরণ:

গুঁড়া দুধ- ১ কাপ

ময়দা- ২ টেবিল চামচ

সুজি- ২ টেবিল চামচ

তেল- ১ টেবিল চামচ

ডিম- ১টি

বেকিং পাউডার- দেড় চা চামচ

তেল- ডুবো তেলে মিষ্টিগুলো ভাজার জন্য আন্দাজমত

সিরা তৈরির জন্য:

চিনি- ২ কাপ

পানি- ২ ১/২ কাপ

এলাচ- ৪/৫ টি

গোলাপজল- সামান্য

কিভাবে তৈরি করবেন:

২ টেবিল চামচ সুজি নিয়ে একটি বাটিতে সামান্য পানি দিয়ে ভিজিয়ে রাখতে হবে ১০ মিনিট।

প্রথমে একটি হাড়িতে পানি নিয়ে তাতে চিনি ও এলাচ দিয়ে চুলায় বসিয়ে ভালো করে সিরা তৈরি করে রাখতে হবে। গোলাপজল মিশিয়ে নামিয়ে রাখুন। খেয়াল রাখতে হবে সিরাটা যেন খুব ঘন না হয়ে যায়। তাহলে মিষ্টি শক্ত হয়ে যাবে।

এবার একটি বাটিতে গুঁড়া দুধ, ময়দা, বেকিং পাউডার মিশিয়ে রাখুন। সুজি থেকে পানি ফেলে দিয়ে সেটাও মিশিয়ে নিন। আবার ডিম ফেটে নিয়ে তাতে তেল টাও দিন এবং ময়দার মিশ্রনে আস্তে আস্তে মিশান। একসাথে সবটুকু না দিয়ে অল্প অল্প করে মিশান। পুরোটা হয়তো নাও লাগতে পারে। তবে মিশ্রণটা বেশি শক্ত করা যাবে না। একটু আঠালো হলে সমস্যা নাই। কিছুক্ষন রেখে দিলেই আঠালো ভাব কমে যাবে।

এবার হাতে তেল মেখে ছোট ছোট করে বল তৈরি করে তেল গরম করে খুব অল্প আঁচে বাদামি করে ভেঁজে তুলে রাখুন।

সিরাটা আবার একটু গরম করে মিষ্টি গুলো দিয়ে অল্প আঁচে ঢেকে জ্বাল দিন ১০/১৫ মিনিট। সিরা কিছুটা শুকিয়ে এলে এক কাপ গরম পানি দিয়ে আবার আরো কিছুক্ষণ জ্বাল দিন। যদি মিষ্টি ভাল করে ফুলে না উঠে তাহলে আরো সামান্য কিছুটা গরম পানি দিন ভাল করে ফুটে উঠলে নামিয়ে ঢেকে রাখুন।

তৈরি হয়ে গেল মজাদার মিষ্টি লাল মোহন।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
24 সেপ্টেম্বর "টক-ঝাল-মিষ্টি" বিভাগে জিজ্ঞাসা করেছেন জান্নাতি
1 উত্তর
02 অক্টোবর "রেসিপি" বিভাগে জিজ্ঞাসা করেছেন সন্ধ্যা

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.1k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...