950 বার ভিউ
"স্বাস্থ্য টিপস" বিভাগে করেছেন

কোমরের অতিরিক্ত চর্বি কমাতে ১০টি কার্যকরী টিপস ?

কোমরের অতিরিক্ত চর্বি কমাতে ১০টি কার্যকরী টিপস ?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

কোমরের অতিরিক্ত চর্বি কমাতে ১০টি কার্যকরী টিপস ?

পছন্দের জামাটি পড়ছেন কিন্তু কিছুতেই আর আগের মতো ভালো লাগছে না। আজকাল সব মেয়েরাই এই সমস্যার সম্মুখীন হচ্ছেন। শরীরের অন্যান্য অংশের চেয়ে কোমরের চর্বি খুব ধ্রুত বেড়ে যায়। আর মেয়েদের এই সমস্যাটি সবচেয়ে বেশি হয়। তাই আজকে আমরা আপনাদের জানাবো কোমরের অতিরিক্ত চর্বি কেনো হয় এবং এই চর্বি কমানোর উপায়।

কোমরের অতিরিক্ত চর্বি কমাতে কিছু কার্যকরী টিপস 

চলুন প্রথমে জেনে নেই কোমরে অতিরিক্ত চর্বি কি কি কারণে হয়ে থাকে

১. কোমরে অতিরিক্ত চর্বি জমার প্রধান কারণ হচ্ছে ফ্যাট জাতীয় খাবার খাওয়া।

২. অ্যালকোহল এবং কোল্ড-ড্রিংকস খেলে।

৩. চিনিযুক্ত খাবার বেশি বেশি খেলে কোমরে অতিরিক্ত চর্বি জমে যায়।

৪. নিয়মিত ব্যায়াম বা হাঁটা-চলা না করলে।

৫. খুব বেশি দুশ্চিন্তা করলে হাবিজাবি খাওয়ার ইচ্ছা বেড়ে যায়। তাই খুব বেশি দুশ্চিন্তাগ্রস্থ হলে কোমরে অতিরিক্ত চর্বি জমে যায়।

৬. যেকোন ফ্রুট জুস খেলে। দরকার হলে নিজে বানিয়ে খেতে পারেন। কিন্তু বাহির থেকে কেনা ফ্রুট জুস খেলে অতিরিক্ত মেদ জমে যায়।

জেনে নিলাম কি কি কারণে কোমরে অতিরিক্ত মেদ জমে যায়। প্রতিনিয়ত ব্যায়াম করার পরও এইসব কারণগুলো বর্জন না করলে আপনার কোমরের অতিরিক্ত মেদ কিছুতেই কমবে না।

চলুন জেনে নেই কোমরের অতিরিক্ত মেদ কমানোর কিছু কার্যকরী উপায় সম্পর্কে

(১) ফাইবার সমৃদ্ধ খাবার

কোমরের অতিরিক্ত মেদ কমাতে ফাইবার সমৃদ্ধ খাবার বেশি পরিমানে খেতে হবে। ফাইবার সমৃদ্ধ খাবার যেমন- ব্রকলি, গাজর, টমেটো, নাসপাতি ইত্যাদি এইগুলো খেলে কোমরের অতিরিক্ত মেদ কমে যাবে।

(২) প্রোটিন সমৃদ্ধ খাবার

প্রচুর পরিমাণে প্রোটিন সমৃদ্ধ খাবার খেতে হবে। মাছ, ডাল, ডিম ও মুরগির মাংস খেতে পারেন। কিন্তু বেশি ফ্যাটযুক্ত মাছ সপ্তাহে একদিনই খাবেন। অন্যসময় ছোটমাছ খেতে পারেন।

(৩) ফ্যাট জাতীয় খাবার বর্জন

ফ্যাট জাতীয় খাবার বর্জন না করলে কোনভাবেই কোমরের অতিরিক্ত মেদ কমবে না। তাই আপনার খাবারের তালিকায় ফ্যাট জাতীয় খাবারের পরিমাণ একেবারেই কমিয়ে দিন।

(৪) হাঁটা-চলা করা

কখনোই অনেকক্ষণ বসে থাকবেন না। অফিস কিংবা বাসা যেখানেই থাকেন কিছুক্ষন পর পর হাঁটা-চলা করবেন। অনেকটা সময় নিয়ে বসে থাকলে কোমরের অতিরিক্ত চর্বি জমে যায়। তাই যত পারেন বেশি বেশি হাঁটা-চলা করেন।

(৫) খাবারে ফ্যাট ফ্রি তেল ব্যবহার

খাবারের তেল নির্বাচনে সচেতন হতে হবে। সচরাচর যে তেলে আমরা রান্না করে থাকি সেসব তেলে ভালো পরিমাণে ফ্যাট থাকে, যা আমাদের শরীরের মেদ বাড়িয়ে দিবে। তাই রান্নায় ফ্যাট ফ্রি তেল ব্যবহার করুন। চাইলে নারকেল তেল ব্যবহার করতে পারেন।

(৬) অ্যাপল সাইডার ভিনেগার 

অ্যাপল সাইডার ভিনেগার শরীরের বাড়তি চর্বি কাটাতে সাহায্য করে। তাই প্রতিদিন ভরা পেটে অ্যাপল সাইডার ভিনেগার খাবেন এতে আপনার কোমরের অতিরিক্ত চর্বি কমে যাবে।

(৭) গ্রিন-টি খান

প্রতিদিন সকালে এবং রাতে খাওয়ার পর অবশ্যই গ্রিন-টি খাবেন। প্রতিদিন গ্রিন-টি খেলে আপনার শরীরের ৪০% ফ্যাট কমে যাবে।

(৮) চিনিযুক্ত খাবার বর্জন 

আপনি যত ব্যায়াম কিংবা ডায়েট করেন না কেনো, চিনিযুক্ত খাবার খেলে কখনোই আপনার শরীরের অতিরিক্ত মেদ কমবে না। তাই আপনার খাবারের তালিকা থেকে মিষ্টি খাবার একেবারে কমিয়ে দিন।

(৯) পর্যাপ্ত ঘুম 

শরীরের বাড়তি মেদ কমাতে পর্যাপ্ত ঘুম খুবই প্রয়োজন। প্রতিদিন কমপক্ষে ৮ ঘন্টা ঘুমান। এতে আপনার হজমশক্তি বাড়বে এবং খাবার জলদি হজম হবে যা আপনার শরীরে অতিরিক্ত চর্বি জমতে দিবে না।

(১০) নিয়মিত ব্যায়াম করা

নিয়মিত সকালে অথবা বিকেলে অন্তত ৩০ মিনিট করে ব্যায়াম করবেন। ২ বেলাই করতে পারলে বেশি ভালো হয়। আমরা আজকে আপনাদের ২টি কার্যকরী ব্যায়াম সম্পর্কে জানাবো যা প্রতিদিন করলে মাত্র এক সপ্তাহের মধ্যেই কোমরের অতিরিক্ত চর্বি কমতে শুরু করবে।

(১) ওয়াল সিট এক্সারসাইজ

এটি খুবই কার্যকরী ব্যায়াম। নিয়মিত এই ব্যায়ামটি করলে কোমরের বাড়তি মেদ কমে যাবে। চলুন দেখে নেই কিভাবে করবেন এই ব্যায়ামটি

প্রথমে একটি দেয়ালের দিকে পিঠ করে দাঁড়াতে হবে।

এবার পা ভাঁজ করে চেয়ারে যেভাবে বসতে হয় সেভাবে বসার চেষ্টা করুন।

চেয়ার ছাড়া চেয়ারে বসার ভঙ্গিতে বসে থাকুন যতক্ষণ সম্ভব হয়। পা ব্যথা হলে থেমে গিয়ে কিছুক্ষণ বিশ্রাম নিন।

প্রতিদিন ১৫-২০ বার করে এই ব্যায়ামটি করলে আপনার কোমরের অতিরিক্ত চর্বি কমে যাবে।

(২) পেলভিক ব্রিজ এক্সারসাইজ

এই ব্যায়ামটি খুবই সহজ। খুব সহজে এই ব্যায়ামটি করে আপনার কোমরের অতিরিক্ত চর্বি কাটিয়ে তুলতে পারবেন।

প্রথমে একটি সরু স্থানে সোজা হয়ে শুয়ে পরুন এবং পা দুটি বাঁকিয়ে দু’কাঁধের বরাবর রাখুন।

এবার আস্তে আস্তে কোমর মাটি থেকে উপরে তোলার চেষ্টা করুন। লক্ষ্য রাখবেন হাত যেন কোমরের দুপাশে থাকে।

যতটুকু উপরে তোলা যায় কোমর ততটাই তুলুন।

এভাবে ১০ মিনিট থাকুন। শ্বাস একেবারেই স্বাভাবিক থাকবে। এভাবে ১০-১৫ বার করুন।

এই ব্যায়ামটি প্রতিদিন নিয়ম করে করলে আপনার কোমরের অতিরিক্ত চর্বি কমে যাবে।

নিয়মিত এই টিপসগুলো মেনে চললে এক মাসের মধ্যেই আপনার কোমরের অতিরিক্ত চর্বি কেটে যাবে। নিজের যত্ন নিন এবং ভালো থাকুন সুস্থ থাকুন।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.1k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...