181 বার ভিউ
"টক-ঝাল-মিষ্টি" বিভাগে করেছেন

রেসিপি : স্পঞ্জ মিষ্টি তৈরির উপকরন ও প্রনালি জানতে চাই  ?

রেসিপি : স্পঞ্জ মিষ্টি

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

রেসিপি : স্পঞ্জ মিষ্টি তৈরির উপকরন ও প্রনালি জানতে চাই 

দোকান থেকে মিষ্টি না কিনে নিজের ঘরেই মিষ্টি বানালে কেমন হয়? অনেকে অনেক চেষ্টা করেন কিন্তু ঠিক মত হয় না। আজকের টি একবার চেষ্টা কেরে দেখুন, হতেও পারে আপনার পছন্দের সেই স্পঞ্জ মিষ্টি।

উপকরনঃ

ছানা এক কাপ

চিনি এক কাপ

পানি তিন কাপ

প্রণালীঃ

ছানা তৈরিঃ এক লিটার দুধ জ্বালে দিয়ে ২ বা ৩টা টা বলক আসলে তার ভিতর আধা কাপ সিরকা ও আধা কাপ পানি মিক্স করে দিতে হবে। ৩০ সেকেন্ড জালিয়ে চুলা বন্ধ করে ঢাকনা দিয়ে ৩ মিনিট ঢেকে রাখতে হবে। দুধ কেটে ছানা হয়ে গেল। এই ছানা ভালো করে ধুয়ে সুতি কাপড়ে মুড়ে ২ ঘণ্টা রেখে পানি ঝরাতে হবে। মিষ্টির ছানা রেডি।

ছানা ভালো করে মথে নিয়ে ১০ বা ১২টা বল বানাতে হবে। একটা পাত্রে চিনি ও পানি ও এলাচ জ্বাল দিতে হবে। যখন ভালো মতো ফুটবে বলগুলো সিরার ভিতর ছাড়তে হবে। মিডিয়াম জ্বলে ঢাকনা দিয়ে ১০ মিনিট জ্বালানোর পর এক কাপ গরম পানি সিরার ভিতর দিয়ে আরো ১০ মিনিট জ্বালিয়ে চুলা বন্ধ করে দিতে হবে।ঢাকনা দিয়ে ৩ থেকে ৪ ঘন্টা ঢেকে রাখতে হবে।

রেডি হয়ে গেল মজাদার স্পঞ্জ মিষ্টি।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
17 সেপ্টেম্বর "রেসিপি" বিভাগে জিজ্ঞাসা করেছেন লাকী
1 উত্তর
1 উত্তর
02 অক্টোবর "রেসিপি" বিভাগে জিজ্ঞাসা করেছেন সন্ধ্যা
1 উত্তর
1 উত্তর
13 অক্টোবর "অন্যান্য" বিভাগে জিজ্ঞাসা করেছেন লাকী

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.1k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...