692 বার ভিউ
"আয়ুর্বেদিক চিকিৎসা" বিভাগে করেছেন

যে ৫টি আয়ুর্বেদিক খাবার আপনাকে সম্পূর্ণ সুস্থ রাখবে ?

যে ৫টি আয়ুর্বেদিক খাবার আপনাকে সম্পূর্ণ সুস্থ রাখবে

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

যে ৫টি আয়ুর্বেদিক খাবার আপনাকে সম্পূর্ণ সুস্থ রাখবে :

ঋতু পরিবর্তন মানেই সর্দি-কাশি-জ্বর। এর জন্য ঔষুধ থাকলেও, এখানে দেওয়া হল ৫টি আয়ুর্বেদিক বস্তুর নাম যা ভিতর থেকে শরীরের প্রতিরোধ শক্তি বাড়ায়।

আমলকি: এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। আমলকি এমনি খেতেই বেশ ভালো লাগে। অনেকে জুস করেও খায়। তবে, শীতকালে জুস না খাওয়াই ভালো।

ঘি: শুধু গরম ভাতেই নয়, শীতের নানা খাবার তৈরি করতেও ঘি ব্যবহার করা হয়। ঘি খেলে ‘ইনস্ট্যান্ট’ হিট ও এনার্জি পাওয়া যায়।

গুড়: আয়রন, জিঙ্ক ও সেলেনিয়মের মতো নানা মিনারেলের পাশাপাশি এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। এতে শরীর গরম থাকে। কাশি হওয়া থেকে বাঁচায়।

তিল: আয়ুর্বেদ মতে, শীতকালে তিল খুবই গুরুত্বপূর্ণ এক বস্ত যা শরীরকে ভিতর থেকে গরম রাখে। প্রতিরোধ শক্তিও বৃদ্ধি করে।

হলুদ: এতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ভাইরাল ও অ্যান্টি-ফাঙ্গাল গুণ। এক গ্লাস গরম দুধের সঙ্গে এক চা-চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে রোজ তা খেলে, ফ্লু-সর্দি-জ্বরের গাত থেকে রেহাই পাওয়া যায়।

ভিটামিন সি: শীতকালীন যে কোনো ফল ও সবজি যাতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি।

পানি: শীতকালে পানি খাওয়া কমে যায়। সচেতনভাবে পানি খান। এর ফলে শরীর হাইড্রেট থাকে। সুযোগ থাকলে পানিতে এক টুকরো লেবু মিশিয়ে নিন।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

953 জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...