24 বার ভিউ
"রোগ ব্যাধি" বিভাগে করেছেন

বদহজম হলে কী করবো কীভাবে মুক্তি  পাবো জানতে চাই ?

বদহজম হলে যা করনীয় ?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

বদহজম হলে যা করনীয় :

মাঝেমধ্যে বদহজমের সমস্যা কমবেশি সবারই হয়। এটি হলে পেটে ব্যথা, বমি বা বমি বমি ভাব, বুক জ্বালাপোড়া এবং অ্যাসিডিটির সমস্যা হয়। অনেকেই এ ধরনের সমস্যা হলে ওষুধ সেবন করেন।তবে কিছু কিছু ঘরোয়া উপায়েও বদহজমের সমস্যা দূর করা যায়। যেমন-

১. বদহজমের সমস্যা হলে হালকা গরম পানির সঙ্গে এক চা চামচ আপেল সিডার ভিনেগার ও এক চা চামচ মধু মিশিয়ে খান। এতে অনেকটা আরাম পাবেন।

২. বেকিং সোডাও বদহজম দূর করতে বেশ কার্যকরী। এক গ্লাস পানির সঙ্গে আধা চা চামচ বেকিং সোডা মিশিয়ে খেলে বমি বমি ভাব দূর হয়।

৩. বদহজমের কারণে যে অস্বস্তি হয় তা দূর করতে লেবুর রস কার্যকরী ভূমিকা পালন করে। এক গ্লাস পানির সঙ্গে একটা লেবু চিপে তাতে মধু মিশিয়ে খান। এটি শরীরের অস্বস্তি দূর করতে দারুনভাবে কাজ করবে।

৪. জিরা অ্যাসিডিটি দূর করতে কার্যকরী ভূমিকা রাখে। সেই সঙ্গে বদহজমও কমায়। এজন্য হজমজনিত সমস্যা হলে জিরা চিবিয়ে খেতে পারেন।

৫. অ্যালোভেরার জুস হজমের দারুন সহায়ক। এটি অ্যাসিডিটি কমায়। সেই সঙ্গে বমি বমি ভাব এবং প্রদাহজনিত সমস্যা কমায়।

৬. আদা হজমশক্তি বাড়ায়, সেই সঙ্গে বদহজমও কমায়। কাঁচা খেতে খারাপ লাগলে সামান্য মধু মিশিয়ে খেতে পারেন। তাহলে উপকার পাবেন।

৭. লবঙ্গ শুধু অ্যাসিডিটিই কমায় না, বদহজম প্রতিরোধেও সাহায্য করে।

ধন্যবাদ

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.1k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...