70 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

রাসুল [সা.]-এর দৃষ্টিতে সত্বী নারী কে ? জানতে চাই ?

রাসুল [সা.]-এর দৃষ্টিতে সত্বী নারী কে ?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

রাসুল [সা.]-এর দৃষ্টিতে সত্বী নারী কে :

নারীদের ব্যাপারে ইসলামের দৃষ্টিভঙ্গি খ্রিস্টান পোপ পাদ্রীদের থেকে সম্পূর্ণ ভিন্ন। যার আলোচনা আমরা পূর্বে করে এসেছি। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন—

الدنيا كلها متاع و خير متاع الدنيا المرأة الصالحة (مسلم باب الوصية بالنساء)

‘দুনিয়া পুরোটাই সম্পত্তি; আর সর্বোত্তম সম্পত্তি হলো সতী সাধ্বী নারী।’

যে ধর্মে নারীরা হলো সর্বোৎকৃষ্ট নেয়ামত, সেখানে কীভাবে নারীদের অস্পৃশ্য বলে তাদের সংস্রব থেকে নিরুৎসাহিত করা যায়। বাকি রইল নারীকে কেনো সর্বোত্তম নেয়ামত বলা হয়েছে? একটু ভেবে দেখলে সহজে প্রতীয়মান হয় যে, নারী পুরুষকে সর্বপ্রকার পাপাচার ও অনাচার থেকে বাঁচিয়ে রাখতে পারে। আদর দিয়ে, সোহাগ দিয়ে, ভক্তি ও ভালোবাসা দিয়ে পারে আগলে রাখতে। নারীর উষ্ণ সান্নিধ্যে পুরুষের অস্থির চিত্ত শান্ত হয়। তাই তো পুরুষ একাগ্রচিত্তে গভীর অভিনিবেশসহ আত্মমগ্ন হতে পারে জ্ঞান গবেষণায় ও ইবাদত বন্দেগীতে। সর্বপ্রকার অশ্লীলতা ও পাপাচার থেকে বাঁচতে পারে। অন্যথায় যৌবনের উন্মাদনা থেকে বেঁচে থাকাই মুশকিল।। একবার রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,

حبب الي من الدنيا النساء و الطيب و جعلت قرة عيني في الصلوة (نسائي كتاب عشرة النساء)

‘দুনিয়ার দুটি জিনিস আমার সবচে’ প্রিয়; নারী ও সুগন্ধি। আর নামায আমার চোখের শীতিলতা।’

মূল- মাওলানা জফিরুদ্দিন

অনুবাদ- মাওলানা মিরাজ রহমান

ধন্যবাদ

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

947 জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...