232 বার ভিউ
"চুলের যত্ন" বিভাগে করেছেন

উঁকুন তাড়ান নিমপাতায় ? নিমপাতা ব্যবহারের নিয়ম জানতে চাই ?

উঁকুন তাড়ান নিমপাতায়

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

উঁকুন তাড়ান নিমপাতায় :

উঁকুনের যন্ত্রণা ভুগতে হয় নি এমন কোন মেয়ে খুজে পাওয়া দুষ্কর। উঁকুনের যন্ত্রণায় অনেকে হয়েছেন পাগলপ্রায়। ইচ্ছে করে সব চুল টেনে ছিড়ে ফেলতে। কেউ কেউ ভাবেন একেবারে ন্যাড়া ই হতে। কিন্তু ন্যাড়া হওয়াতে উঁকুনের যন্ত্রণা শতভাগ কমে যাবে সেই সম্ভাবনা নাই।

কারন আবার যখন চুল গজাবে তখন শুরু হবে আবারও উঁকুনের যন্ত্রণা। উঁকুনের হাত থেকে নিস্তারের শতভাগ নিশ্চয়তা না থাকলেও হাতের নাগালে থাকা নিম পাতা দিয়ে তাড়াতে পারবেন উঁকুন। নিমপাতার ঔষুধি গুণের কম বেশী সবাই জানেন।

আজ আমরা জানব নিমপাতা দিয়ে কিভাবে উঁকুন তাড়াবেন।

নিমপাতার গুণাগুণ:

নিমের বৈজ্ঞানিক নাম হচ্ছে Azadirachta Indica.

ইন্ডিয়ান লাইলাকও বলা হয় নিমকে।আমাদের সবার পরিচিত হাতের নাগালে থাকা নিম গাছ থেকে তৈরি হয় ইউনানি,আয়ুর্বেদ,প্রাকৃতিক ও হোমিওপ্যাথিক ঔষুধ। নিমে ব্যাকটেরিয়ানাশক, ভাইরাসনাশক, ছত্রাকনাশক, বেদনানাশক, জ্বরনাশক, পচন নিবারক, জীবাণুনাশক, অ্যান্টিডায়াবেটিক, রক্ত পরিষ্কারক এবং স্পারমিসাইডাল উপাদান আছে।

এক সাথে নিমে এত গুণাগুণ থাকার কারনে নিস কে ” ওয়ান ট্রি ফার্মেসি”ও বলা হয়।নিমগাছ স্বাস্থ্য ও পরিবেশ উভয়ের জন্য ই উপকারি। নিমগাছের প্রতিটা অংশ শিকড়, বাকল, আঠা, পাতা, ফল, ডাল, বীজ এবং বীজের তেল ভেষজ ঔষধি হিসেবে ব্যবহার হয়।

নিমপাতা দিয়ে উঁকুন তাড়ানোর পদ্ধতি:-

নিমপাতার পেস্ট:

উঁকুন তাড়াতে নিমপাতা দিয়ে তৈরি পেস্ট খুব ই কার্যকরী। খুব সহজে নিমপাতা দিয়ে এই পেস্ট তৈরি করা যায়। নিমপাতা বেটে পেস্ট তৈরি করে মাথার তালুতে ম্যাসাজ করতে হবে। মাথায় নিমপাতার পেস্ট লাগিয়ে ৫ মিনিট রাখতে হবে। এরপর শ্যাম্পু দিয়ে গোসল করতে হবে।

গোসল করে উঁকুনের চিরুনি দিয়ে মাথার চুল আচড়াতে হবে। এভাবে নিয়মিত ২ মাস সপ্তাহে ২-৩ বার ব্যবহার করলেই উঁকুন দূর হবে।

নিমের তেল:

উঁকুন তাড়াতে আরেকটি কার্যকরী সামগ্রী হচ্ছে নিমের তৈরি তেল। আমাদের হাতের নাগালে বিভিন্ন ঔষুধি ও কসমেটিকসের দোকানে নিমের তেল পাওয়া যায়।নিমের তেল চুলে হাত দিয়ে ঘষে ঘষে লাগাতে হবে। তেল লাগিয়ে মাথায় এক ঘন্টা রেখে ধুয়ে ফেলতে হবে শ্যাম্পু দিয়ে।

নিয়মিত ব্যবহার করলে উঁকুনের যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া যাবে।

নারকেল তেল ও নিমতেল:

যখন মাথায় তেল দিচ্ছেন তখন নারকেল তেলের সাথে নিমতেল মিক্স করে চুলে লাগাতে পারেন। এই দুটি তেল একসাথে ব্যবহার করলে উঁকুন তো যাবে ই,পরবর্তীতে আর বংশবিস্তার করতে পারবে না।

নিমপাতা ব্যবহারের ফলে যদি মাথায় যন্ত্রণা করে তাহলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। মাথায় উঁকুন যদি কমে যায় তাহলে ১৫ দিনে একবার ব্যবহার করতে হবে।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.1k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...