225 বার ভিউ
"রান্না বিষয় টিপস" বিভাগে করেছেন

আমরা অনেকেই আছি যাদের প্রতিদিন রুটি তৈরি করা সম্ভব হয়ে ওঠে না বিভিন্ন ব্যস্ততার কারনে। এজন্য আপনাদের কাছে জানতে চাই রুটি সংরক্ষনের কোন উপায় আছে কী কীভাবে রুটি তৈরি করলে অনেক দিন সংরক্ষন কররে রাখতে পারবো যদি কার জানা থাকে তাহলে জানালে আমি উপকৃত হবো ।

রুটি সংরক্ষণের উপায়

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

রুটি সংরক্ষণের উপায় :

উপকরণ :

ময়দা/আটা পরিমাণ মত,

পানি পরিমাণ মত,

লবণ পরিমাণ মত,

তেল পরিমাণ মত।

প্রণালি :

পানি ফুটিয়ে তাতে লবণ এবং তেল দিয়ে দিন। এবার ময়দা সেদ্ধ করে ময়ান করে রুটি বেলে নিন। তারপর রুটিগুলোকে গরম তাওয়াতে এপাশ ওপাশ ছেকে নিন। এবার সবগুলি রুটিকে অল্প সময়ে পাতলা কাপড়ের উপর ছড়িয়ে ফ্যানের বাতাসে ঠাণ্ডা করে বড় বাটিতে রেখে ভালো করে বাটির ঢাকনা লাগিয়ে দিন ও নরমাল ফ্রিজে রেখে দিন। এবার যখন রুটি ভাজবেন তখন ফ্রিজ থেকে বের করে গরম গরম পরিবেশন করুন।

কিছু সতর্কতা:

যদি ২ কেজি ময়দার রুটি বানানো হয় তাহলে তাতে পৌনে এক কাপের মত তেল দিতে হবে। এছাড়াও প্রতিদিন রুটি বানানোর সময় একটু তেল দিলে ময়ানটা ভাল হয়। মনে রাখবেন ময়ান ভালো হলে রুটি বানাতেও সুবিধা আর রুটি আরও সুন্দর ও নরম হয়। এক সপ্তাহ ঠিকই রাখা যায়, তবে স্বাস্থ্যের কথা চিন্তা করে ফ্রিজে রাখা খাবার দুইদিনের বেশি না খাওয়াই ভালো।

ধন্যবাদ

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
24 সেপ্টেম্বর "খাদ্য ও পুষ্টি" বিভাগে জিজ্ঞাসা করেছেন তানিয়া

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

947 জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...