398 বার ভিউ
"কেক - পিঠা রেসিপি" বিভাগে করেছেন

অনেকের ধারণা ওভেন ছাড়া কেক তৈরি করা যায় না ওভেন ছাড়াও একদম সহজে খুব ভালো কেক বেক করা সম্ভব জানতে চাই কিভাবে তৈরী করতে হয় তৈরির নিয়ম ও প্রনালী ?


image

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

গ্যাসের চুলায় কেক তৈরির রেসিপি

কেক তৈরি করার জন্য অনেকেই ওভেনের উপরে নির্ভর করে থাকেন। অনেকের ধারণা ওভেন ছাড়া কেক তৈরি করা যায় না। তবে ওভেন ছাড়াও একদম সহজে খুব ভালো কেক বেক করা সম্ভব। যাদের বাসায় কেক তৈরি করার জন্য ওভেন নেই, তাদের জন্য আজকের রেসিপি। আসুন দেখি কিভাবে গ্যাসের চুলায় তৈরি করবেন কেক।

গ্যাসের চুলায় কেক তৈরি করতে যা যা লাগবে –

মাখন বা তেল হাফ কাপ, চিনি হাফ কাপ, ডিম ২টি, ময়দা এক কাপ, বেকিং পাউডার এক টি স্পুন, গুড়ো দুধ দুই টেবিল চামচ, ভ্যানিলা এসেন্স এক টি স্পুন, কিসমিস, মোরব্বা ও বাদাম।

যেভাবে গ্যাসের চুলায় কেক তৈরি করবেন –

ময়দার সাথে বেকিং পাউডার মিশিয়ে চালুনি দিয়ে চেলে নিন। একটি বাটিতে ডিম ভেঙ্গে কুসুম আলাদা করে নিন। ডিমের সাদা অংশ এগ বিটার দিয়ে বা হ্যান্ড বিটার দিয়ে ভালো করে বিট করে ফোম তৈরি করুন। হ্যান্ড বিটার দিয়ে করলে অনেক সময় ধরে ফেটতে হবে। এবার এতে কুসুম, তেল ও চিনি দিয়ে আরও ভালো ভাবে বিট করুন। তার পর ভ্যানিলা ফ্লেভার ও গুড়ো দুধ দিয়ে তার সাথে ময়দা দিয়ে দিন।

এবার ময়দা সহ এই মিশ্রণ ভালোভাবে নাড়ুন। আর মনে রাখতে হবে যে দিকেই নাড়ুন একদিকে নাড়বেন, আর বিটার ব্যবহার করবেন না। এক দিকে না নাড়লে ফোম বসে যাবে, কেক ফুলবে না। এবার এতে কিসমিস ও বাদাম দিয়ে দিন। এবার চুলায় দেওয়ার জন্য বেকিং পাত্রে মিশ্রণ ঢেলে দিন। পাত্রের গায়ে মাখন মাখিয়ে দেবেন, তাহলে কেক বের করতে সুবিধা হবে।

কেক বেকিং এর পদ্ধতি –

চুলায় একটি সস প্যান বা হাড়ি নিয়ে নিন। এবার প্যানের ভেতর ২ ইঞ্চি করে বালি দিয়ে দিন। এবার মাঝারি আচে পাত্র করম করুন। এবার কেক এর পাত্রটি বালির উপরে বসিয়ে অল্প আঁচে রেখে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ১ঘন্টা পর চেক করে দেখুন কেক হয়েছে কিনা। না হলে আরও ১৫-২০ মিনিট বেক করুন

ধন্যবাদ

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.1k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...