444 বার ভিউ
"ইন্টারনেট" বিভাগে করেছেন
গ্রামে Wifi এর সংযোগ নেব কীভাবে ?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

wi-fi ব্যবসা বলতে সম্ভবত আপনি বুঝাতে চেয়েছেন আপনি wi-fi ব্যবহার করে গ্রাহকদেরকে Internet service প্রোভাইড করবেন। এ ক্ষেত্রে আপনাকে ব্যবসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র যোগাড় করতে হবে। তারপর আপনি আপনার স্থানীয় কোনো ভালো ISP থেকে অথবা সম্ভব হলে BTCL থেকে High speed internet connection নেবেন। তারপর আপনি আপনার গ্রাহকদের ইন্টারনেট সংযোগ দেবেন।

এখন মূল সমস্যাটা হচ্ছে গ্রাহকদের wi-fi সংযোগ দেয়া। কারণ, এক্ষেত্রে আপনার অফিস থেকে গ্রাহকের বাসা বা অফিস পর্যন্ত আপনাকে নেটওয়ার্ক তৈরি করতে হবে এবং বাংলাদেশে এটা সাধারণত optical fiber cable বা UTP cable দিয়ে করা হয়। তারপর আপনি গ্রাহকের অফিস বা বাসার ভিতরে wi-fi router দিয়ে WI-fi connection দিতে পারেন। এখন খেয়াল করুন আপনার নেটওয়ার্ক ব্যাকবোন কিন্তু হবে ক্যাবল ভিত্তিক কিন্তু গ্রাহকপ্রান্তে সেটা আপনি wireless করতে পারেন।

এখন Wi-fi router এর ক্ষেত্রে আপনি সাধারণ Wi-fi router দিয়ে ব্যবসা করতে পারবেন না। সাধারণ Wi-fi router সাধারণত ১০/১২ টি ডিভাইসের জন্য ভালো কাজ করে। এই ধরণের router সাধারণত একটি অফিস বা একটি বাসায় ব্যবহৃত ডিভাইসের ইন্টারনেট সংযোগের জন্য ব্যবহার করা হয়। এর রেঞ্জও তুলনামূলক কম।

ব্যবসায়িক কাজের জন্য High end Wi-fi router প্রয়োজন হবে। কিন্তু এক্ষেত্রে আপনার খরচ হবে অনেক অনেক বেশি।

দ্বিতীয় কথা হলো, Wi-fi router এর ক্যাপাসিটি আছে। এর স্পিড নির্ভর করে এর সাথে সংযুক্ত ডিভাইসের উপর। যত বেশি ডিভাইস সংযুক্ত হবে, Wi-fi router এর speed তত share হবে। অর্থাৎ আপনার ক্লায়েন্ট যদি বেশি হয়, তাহলে তারা মোটেও সন্তোষজনক স্পিড পাবে না। সেজন্য আপনাকে অনেকগুলো Wi-fi router কিনতে হবে।

তাই আমার মনে হয় আপনি যে ব্যবসার কথা চিন্তা করছেন সেটা wi-fi দিয়ে করাটা খুব একটা বিচক্ষণ ব্যক্তির কাজ হবে না। বরং আপনি ক্যাবল দিয়েই ইন্টারনেট সার্ভিস প্রদান করতে পারেন। ধন্যবাদ।

পরামর্শ দিয়েছেন :

শাব্বির আলম

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...