"শিশুর স্বাস্থ্য" বিভাগে করেছেন
শিশুকে আদর করার সময় আমরা কী শিশুর ঠোটে চুমু খেতে পারি এবং শিশুর ঠোটের সঙ্গে নিজের ঠোট ছোয়াতে পারি এটা কী শিশুর স্বাস্থের জন্য ঝুকি পূর্ণ সেই সম্পর্কে জানতে চাই ?    


1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

শিশুকে আদর করার সময় অনেকে ঠোঁটে চুমু দেন বা শিশুর ঠোঁটের সাথে নিজের ঠোঁট স্পর্শ করেন। এটি শিশুর জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে।

স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট টপ টেন হোম রেমিডি প্রকাশ করেছে এই সংক্রান্ত একটি প্রতিবেদন।

বিশেষজ্ঞরা বলেন, শিশুর ঠোঁটে চুমু দিলে সে হারপেস সিমপ্ল্যাক্স ভাইরাসে আক্রান্ত হতে পারে। এটি বড়দের জন্য তেমন অসুবিধার বিষয় নয়। তবে খুব ছোট শিশু এই ভাইরাসের সাথে লড়াই করতে পারে না। এটি শিশুর মৃত্যুর কারণও ঘটাতে পারে।

হারপেক্স সিমপ্লেক্স ভাইরাস

হারপেস সিমপ্লেক্স ভাইরাস সংক্রামক রোগ এবং খুব প্রচলিত রোগ। এটি সাধারণত ঠোঁটকে আক্রান্ত করে। এই ভাইরাসে আক্রান্ত হলে শিশুদের যেসব সমস্যা হয় :

  • জ্বর
  • অস্বস্তি
  • ঠোঁটে চুলকানি বার ঠোঁট জ্বালাপোড়া
  • শরীরে ফোলাভাব
  • মাড়িতে লাল ভাব
  • ঠোঁট, মুখে ঘা হওয়া।

ভাইরাসটি ঠোঁটে আক্রমণ করে শরীরের অন্যান্য জায়গাও ছড়িয়ে পড়তে পারে, যেমন— লিভার, মস্তিষ্ক ইত্যাদি অঙ্গকে ক্ষতিগ্রস্ত করতে পারে।

যেকোনো রোগ বাধিয়ে ফেলার আগেই প্রতিরোধ করা উচিত। অর্থাৎ প্রতিকারের চেয়ে প্রতিরোধ উত্তম। তাই এই ভাইরাস থেকে বাঁচতে শিশুদের আদর করার সময় ঠোঁটে চুমু দেওয়া থেকে বিরত থাকার পরামর্শই দেন বিশেষজ্ঞদের

প্রশ্ন-উত্তরে অংশগ্রহণ করে অর্থ উপার্জন জন্য এখানে নিবন্ধন করুন, বিস্তারিত জন্য এখানে প্রবেশ করুন

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর 60 বার প্রদর্শিত

5.3k টি প্রশ্ন

4.9k টি উত্তর

130 টি মন্তব্য

513 জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...