66 বার ভিউ
"ব্যায়াম ও শরীরচর্চা" বিভাগে করেছেন

ব্যায়াম অথবা ডায়েট ছাড়া কী কোন ভাবে শরীরের ওজন কমানো যাবে ? এই সম্পর্কে কোন সহজ কৌশল থাকলে বিস্তারিত ভাবে জানতে চাই ?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

 ডায়েট ছাড়া অতিরিক্ত ওজন কমানো যেন কল্পনাতীত। কোনোভাবেই কল্পনা করা যায় না ব্যায়াম বা ডায়েট ছাড়া ওজন কমানো সম্ভব। কিন্তু বিশেষজ্ঞদের মতে ওজন কমানো নির্ভর করে মূলত হজমক্রিয়াকে স্বাভাবিক রাখার উপরে। এক্ষেত্রে সহায়তা করতে পারে ঠান্ডা পানি। ঠান্ডা পানি দেহের ক্যালোরি ধ্বংস করে ওজন কমাতে সহায়তা করে। এছাড়া খাওয়াকে নিয়ন্ত্রণ না করে বরং খাওয়ার নিয়ম পরিবর্তনে একজনের ওজন কমতে পারে।

শারীরিক মিলনও ওজন কমাতে সহায়ক। শারীরিক মিলন এক ধরনের ব্যায়াম বলা যেতে পারে। কেননা প্রতি আধা ঘন্টার শারীরিক মিলনে একজনের ১৫০-২৫০ ক্যালরি ধ্বংস করে। ফলে ওজন কমাতে আপনার আলাদা করে কোনো ব্যায়াম করার পরিবর্তে শারীরিক মিলন করলেই আপনি শরীরের অতিরিক্ত ক্যালরি ধ্বংস করে মেদহীন দেহের অধিকারী হতে পারবেন।

অবিশ্বাস্য হলেও সত্যি যে প্রতিদিন ৩ গ্লাস দুধ আপনার স্বাস্থ্য কমাতে সহায়তা করে। কেননা দুধে থাকা ক্যালসিয়াম ও অন্যান্য উপাদান হজমক্রিয়াকে ত্বরান্বিত করে এবং অতিরিক্ত মেদ ধ্বংস করে ফেলে। ফলে ওজন কমে। ধন্যবাদ

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...