"ব্যক্তিগত" বিভাগে করেছেন
পরীক্ষার আগে আমি প্রচন্ড মানসিক চাপে ভূগি। এখন আমার করনীয় কি? কিভাবে আমি মানসিক চাপ থেকে মুক্তি পেতে পারি? 

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

পরীক্ষার আগে মাথা ঠাণ্ডা করে পড়াশোনা  করতে পারলে ভালো রেজাল্ট নিশ্চিত করা সম্ভব। কিন্তু পরীক্ষার কথা শুনলেই অনেকের যেন গায়ে জ্বর আসে। মানসিক চাপের কারণেই এমনটা হয়। তবে কিছু উপায়ে এ বাড়তি মানসিক চাপ দূর করা সম্ভব। এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু উপায়। 

১. প্রতিদিন পড়া

শুধু পরীক্ষার জন্যই যে পড়তে হবে, এমন কোনো কথা নেই। বছর ধরে শিক্ষক যা পড়াচ্ছেন, সেগুলো ভালোভাবে পড়ে রাখতে হবে। এতে পরীক্ষার আগে প্রস্তুতি ভালো থাকবে। খুব একটা বাড়তি প্রস্তুতি নিতে হবে না। ফলে পরীক্ষার আগে স্বস্তিতে থাকতে পারবেন।


২. মেডিটেশন

সহজ মেডিটেশনেই মন শান্ত রাখা সম্ভব। এ জন্য খুব একটা সময়ও নষ্ট হবে না। তবে সঠিক ফল লাভের জন্য নিয়মিত মেডিটেশন করা প্রয়োজন। এ ক্ষেত্রে মেডিটেশনের বইয়ের সহায়তা নিতে পারেন। একটি সহজ মেডিটেশন হতে পারে—হাঁটু ও পায়ের পাতার ওপর ভর করে শিথিলভাবে বসে গভীরভাবে শ্বাস নেওয়া। এ সময় চোখ বন্ধ করে অন্য সব চিন্তা বাদ দিয়ে কল্পনা করতে হবে শান্ত কোনো পরিবেশ। প্রতিদিন গড়ে ১০ থেকে ১৫ মিনিট এ মেডিটেশনেই ফল মিলবে।


৩. ভালো খাবার, বিশ্রাম ও ঘুম


নাওয়া-খাওয়া ভুলে দিন-রাত পড়াশোনা করলেই ভালো ফল মিলবে, তা নয়। এতে বরং উদ্বেগ বেড়ে যাবে। পরীক্ষায় ভালো ফলের জন্য নিয়মিত পুষ্টিকর খাবার খেতে হবে। পড়াশোনার পাশাপাশি কিছুক্ষণ বিশ্রাম নিয়ে পড়ার বিষয়গুলো চিন্তা করতে হবে। এ ছাড়া প্রতি রাতে পর্যাপ্ত ঘুমানো প্রয়োজন। অন্যথায় মস্তিষ্ক ঠিকঠাক কাজ করবে না।


৪. মানসিক চাপের কারণ নির্ণয়

অল্পস্বল্প মানসিক চাপ অনেক সময় পড়ার উন্নতি করতে পারে। তবে তা যদি বাড়তি হয়ে যায়, তাহলে সে চাপকে উপেক্ষা করবেন না। ঠিক কী কারণে মানসিক চাপ তৈরি হচ্ছে, তা জেনে নিন। হতে পারে কারো কথার কারণে কিংবা পরীক্ষায় অকৃতকার্য হওয়ার আশঙ্কায় আপনার মানসিক চাপ তৈরি হচ্ছে। এ ক্ষেত্রে বিষয়গুলোকে উপেক্ষা না করে মোকাবিলা করুন। প্রয়োজনে অভিজ্ঞ কারো সঙ্গে কনসাল করুন।


৫. সংগীত

সংগীত মস্তিষ্কের ওপর ইতিবাচক প্রভাব ফেলে এবং মন শান্ত করে। তবে সারাক্ষণ সংগীত শুনতে হবে না। প্রতিদিন নির্দিষ্ট কিছু সময় এর পেছনে ব্যয় করতে পারেন। 

৬. উদ্দীপক খাবার নয়

চা-কফির ক্যাফেইনকে অনেকেই একাগ্রতা তৈরির উপায় হিসেবে মনে করেন। যদিও বিষয়টি মোটেই তা নয়। এগুলো বরং আপনার উদ্বেগ বাড়িয়ে দেবে। তাই পরীক্ষার আগে এগুলো ত্যাগ করুন।

প্রশ্ন-উত্তরে অংশগ্রহণ করে অর্থ উপার্জন জন্য এখানে নিবন্ধন করুন, বিস্তারিত জন্য এখানে প্রবেশ করুন

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

5.3k টি প্রশ্ন

4.9k টি উত্তর

130 টি মন্তব্য

513 জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...