56 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন
বৃষ্টি, পাখি, গাছ, পাহাড়, পাথরও কি জিকির করে ? এই সম্পর্কে ইসলামিক ভাবে বিস্তারিত জানতে চাই ?


1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

আল্লাহ সুবানাহুতায়ালা কোরআনে কারিমের মধ্যে বলেছেন, যা কিছু আছে, ‘শাই’ বলতে মাখলুকাতে সৃষ্টির সবকিছুকে বোঝায়, যার অস্তিত্ব আছে, এই সমস্ত কিছুকে ‘শাই’ বলা হয়ে থাকে। এমনকি ‘শাই’-এর মধ্যে নির্জীব বস্তুও অন্তর্ভুক্ত হতে পারে। যেমন : এই টেবিল, কাঠ, পাথর। এই নির্জীব বস্তু তাঁর রব, অর্থাৎ আল্লাহ রাব্বুল আলামিনের তাসবিহ করে থাকে। কিন্তু তাঁদের এই তাসবিহ তোমরা বোঝো না।

তাহলে তাসবিহর ধরন ও তাসবিহর পদ্ধতি আল্লাহ সুবানাহুতায়ালা ছাড়া আর কেউ ভালো জানেন না। এ কথা বলার সুযোগ নেই যে তাঁদের তাসবিহ এই ধরনের। এটা ইশতেহাদ করার কারো সুযোগ নেই, গবেষণা করার কারোও সুযোগ নেই। বরং তাসবিহটা আল্লাহ সুবানাহুতায়ালাই ভালো জানেন যে, তাঁদের তাসবিহ কী।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.1k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...