"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন
হোমিওপ্যাথি চিকিৎসা কি জায়েজ? এই সম্পর্কে ইসলাম যে কথা বলে বলেছেন সেই সম্পর্কে বিশেষ ভাবে জানতে চাই ?


2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

জি, হোমিওপ্যাথি চিকিৎসা জায়েজ রয়েছে। এখানে একটি বিষয় রয়েছে। সেটি হলো, হোমিওপ্যাথি ওষুধের মধ্যে অ্যালকোহল মাত্রা আছে এবং সংরক্ষণের জন্য অ্যালকোহলের এই মাত্রা বিভিন্ন পর্যায়ে রয়েছে। সংরক্ষণের জন্য যদি অ্যালকোহলের মাত্রা ওষুধের মধ্যে থাকে এবং সে ওষুধ ব্যবহার করা বা সেবন করা নাজায়েজ নয়।

যেহেতু আপনি কোনো অ্যালকোহল খাচ্ছেন না, আপনি মাদকতার জন্য এটি ব্যবহার করছেন না। আপনি ব্যবহার করছেন চিকিৎসার জন্য। এখানে অ্যালকোহলের মাত্রা হয়তো কমবেশি থাকতে পারে। কিন্তু এটা মূলত অ্যালকোহল না বা মাদক নয়। অ্যালকোহল হিসেবে সে এটা খাচ্ছে না, খাচ্ছে ওষুধ হিসেবে। তাই ওষুধ হিসেবে এটি সেবন করা জায়েজ রয়েছে। এটি হারাম নয়।

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

এখান থেকে শিক্ষা নেওয়ার মতো কিছু আছে বলে আমি মনে করি না। একদিন তিনজন সাহাবা একত্র হয়ে আল্লাহর রাসূলের (সা.) আমল দেখে, তাঁদের মধ্যে একজন বললেন যে ‘আমি জিন্দেগিতে বিয়ে করব না’; আরেকজন বললেন যে ‘আমি জিন্দেগিতে কখনো ঘুমাব না’; আরেকজন বললেন যে ‘আমি স্ত্রী গ্রহণ করব না’।

রাসূল (সা.) তখন সাহাবাদের কাছে শুনে বললেন, ‘তোমরা কি এটা এটা বলছিলে?’ তাঁরা বললেন যে, ‘জি হ্যাঁ।’ রাসূল (সা.) বললেন, ‘খবরদার! আমি রাতের বেলা নামাজও আদায় করি, ঘুমও আসি।’ ‘আমি বিয়েও করেছি এবং আমার সন্তান আছে। আমি রোজা রাখি এবং রোজা ভাঙ্গিও।’ অর্থাৎ নবী (সা.) মধ্যমপন্থার কথা বলেছেন। ভক্তদের মধ্যে অনেকেই তাঁকে অনেক ওপরে তোলার জন্য, ইমাম আবু হানিফা এ ধরনের কাজ করেছেন, এই মর্মে বক্তব্য দিয়ে থাকেন।

কিন্তু এগুলোর কোনো দলিল নেই। ইমাম আবু হানিফাও কোথাও বলে যাননি যে তিনি এশার নামাজের অজু দিয়ে ফজরের নামাজ পড়েছেন। যাঁরা ভক্ত, তাঁরা অতিরঞ্জনমূলক এই ধরনের কথা বলেন। এখান থেকে আমাদের শিক্ষনীয় কিছু নেই। আমাদের বার্তা রাসূলের (সা.) জীবন থেকে। আমাদের রাতে ইবাদতও করতে হবে, ঘুমাতেও হবে। আমাদের শরীরের যে কাঠামো, সীমাবদ্ধতা, এটাকে মেনেই আমাদের চলতে হবে

ইমাম আবু হানিফার (রা.) মতো এত বড় একজন ইমাম এ ধরনের সুন্নাহ পরিপন্থী কোনো কাজ করেছেন বলে আমার জানা নেই।

প্রশ্ন-উত্তরে অংশগ্রহণ করে অর্থ উপার্জন জন্য এখানে নিবন্ধন করুন, বিস্তারিত জন্য এখানে প্রবেশ করুন

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

5.3k টি প্রশ্ন

4.9k টি উত্তর

130 টি মন্তব্য

513 জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...