143 বার প্রদর্শিত
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

 আমার একজন ভগ্নিপতি, উনি নেশা করে, মদ খায়, জুয়া খেলে—সবকিছু করে। উনি বাইরে থাকে এবং মাঝেমধ্যে আমার বোনকে ফোনে এক তালাক, দুই তালাক, তিন তালাক এগুলো বলে। হাদিস অনুসারে উনারা কি এখনো স্বামী-স্ত্রী আছে? এগুলো বলার পরে উনি আবার আস্তাগফিরুল্লাহ পড়ে। এই সম্পর্কে ইসলামিক ভাবে জানতে চাই ?

1 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

আমরা এখান থেকে, এই মজলিশ থেকে তালাকের বিষয়টা ফতোয়া দিই না। লিখিত আকারে কোনো মুফতির কাছে এটি পেশ করতে হবে, যদি অবস্থা এই-ই হয়।

প্রশ্নকারী যা বলেছেন, তাতে বোঝা যাচ্ছে না তিনি (ভগ্নিপতি) কতটুকু বেহুঁশ ছিলেন; এসব কিছু তো আর আমরা বিস্তারিত জানি না। তারপরও শুধু আমার একটা দৃষ্টিভঙ্গি পেশ করছি। এটিকে ফতোয়া হিসেবে নেবেন না।

এ ধরনের তালাক দিলে তালাক হয়ে যাবে। আর যদি তিন তালাক বলা হয়ে থাকে, তাহলে তিন তালাক হয়ে যাবে। এটি হলো অধিকাংশ ওলামায়ে কেরামের মত। আর যদি এক তালাক অথবা দুই তালাক দিয়ে থাকে, তাহলে আবার স্ত্রীকে ফিরিয়ে নিতে পারবে, নিজের স্ত্রী থেকে যাবে

কিন্তু যদি তিন তালাক বলে ফেলে, সে ক্ষেত্রে ইমাম ইবনে তাইমিয়া (রা.) তিনি অবশ্য একটা মত দিয়েছেন, যদি একসঙ্গে তিন তালাক একই জায়গায় দেয়, তাহলে সেটি এক তালাক হিসেবে বিবেচিত হবে। উনি বলেছেন, মাঝেমধ্যে যদি (তালাক বলাটা) তিনের ঊর্ধ্বে চলে গিয়ে থাকে, তাহলে তালাক হয়ে যাবে। এটা হচ্ছে আমার দৃষ্টিকোণ। ফতোয়ার জন্য আপনার এলাকায় যেসব মুফতি আছেন, তাঁদের কাছ থেকে ফতোয়া নিতে পারেন।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9k টি প্রশ্ন

7.1k টি উত্তর

248 টি মন্তব্য

804 জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...