"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন
অনু বা জাররা পরিমাণ অহংকার থাকলে সে জান্নাতে যাবে না। বুঝব কীভাবে যে আমাদের অহংকার রয়েছে কি না? এ সম্পর্কে কী ইসলামের বিশেষ কোন উপদেশ আছে থাকলে জানতে চাই ?


1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

অহংকার আছে কি না সেটা বোঝা খুব সহজ। নিজেকে একটু পর্যালোচনা করলেই আপনি সেটা বুঝতে পারবেন।

আপনি যদি দুটি কাজ করেন, তাহলে বুঝবেন আপনার অহংকার আছে। প্রথমত হচ্ছে, আপনি যদি হককে কবুল না করেন। এটা খুব সহজেই আপনি পরীক্ষা করতে পারবেন। কাউকে যদি দেখেন যে, সে হককে কবুল করছে না, তাহলে বুঝতে হবে যে তাঁর মধ্যে অহংকার আছে। তবে হকটা হক হিসেবেই হতে হবে, হক কবুল করার বিষয়টি খায়েশ অনুযায়ী হলে চলবে না। আপনি বলছেন যে, এটা কবুল করল না, এ জন্য আপনি মনে করলেন এই লোক অহংকারী, ব্যাপারটি এমন নয়। প্রকৃত হক বা সত্যকে কেউ ইচ্ছা করে কবুল করতে না পারলে বুঝতে হবে অহংকার তাঁকে বাধা দিচ্ছে।

দ্বিতীয় হচ্ছে, মানুষদের প্রতি অবজ্ঞা, অবহেলা, তুচ্ছজ্ঞান। মানুষদের প্রতি দুর্ব্যবহার করা, ছোট করার চেষ্টা করা। যদি এটি কোনো লোকের বক্তব্য বা আচরণের মাধ্যমে অথবা কোনো ইঙ্গিতের মাধ্যমে, কোনো লেনদেনের মাধ্যমে বোঝা যায়, তাহলে বুঝতে হবে তাঁর মধ্যে অহংকার রয়েছে। সেটা আপনার মধ্যে থাকলে আপনিই সেটা বুঝতে পারবেন।

আর এই বিষয়টিকে সত্যিকার পরিচর্যা করার জন্য যে কাজটি আপনাকে করতে হবে সেটি হলো, আপনি সব সময় খেয়াল রাখবেন যে, ‘আমি একটু বড়’ এই ভাবটি আপনার মধ্যে জাগ্রত হচ্ছে কি না, এই অহমিকা ভাব, বড়ত্বের ভাব আসছে কি না। এই ভাবটি যদি আপনার অন্তরের মধ্যে আসে, তাহলে আপনি মনে করবেন যে, অহংকার এখনো রয়ে গিয়েছে। এর মাত্রা হয়তো কম-বেশি হতে পারে, কিন্তু অহংকার এখনো রয়ে গিয়েছে।

প্রশ্ন-উত্তরে অংশগ্রহণ করে অর্থ উপার্জন জন্য এখানে নিবন্ধন করুন, বিস্তারিত জন্য এখানে প্রবেশ করুন

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

5.3k টি প্রশ্ন

4.9k টি উত্তর

130 টি মন্তব্য

513 জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...