50 বার প্রদর্শিত
"প্রেম-ভালোবাসা" বিভাগে করেছেন

একজন আলেম তাঁর বক্তৃতায় বলছিলেন, লাইলির জন্য মজনু আল্লাহর কাছে তাহাজ্জুদ পড়ে কান্নাকাটি করেছেন। এ ঘটনা কি সত্য?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
লাইলা এবং মাজনুন, আসলে তাঁর নাম মজনু না, তাঁর নাম হচ্ছে কায়েস। এ দুজনের ইতিহাস সম্পর্কে জ্ঞান না থাকার কারণেই আমরা এ ধরনের প্রশ্ন করেছি। তাঁদের ইতিহাস মূলত নবী (সা.)-এর জন্মেরও অনেক আগের ইতিহাস।

জাহেলীয় প্রথম যুগের ইতিহাস হচ্ছে তাঁদের। তাঁরা মূলত ইয়েমেন থেকে এসেছিলেন। সৌদি আরবে লাইলা নামে একটা শহর রয়েছে। আমরা সেখানে গিয়েছিলাম এবং সবকিছু স্বচক্ষে দেখে এসেছি। এটা অনেক প্রাচীন ইতিহাস এবং তাহাজ্জুদের নামাজের বিষয়টি একেবারে ফালতু কথা। এটি কল্পিত বক্তব্যের মধ্যে অন্তর্ভুক্ত। তাঁদের এই সম্পর্কের বিষয়টি এবং তাঁদের যে গল্পগুলো আলোচনা করা হয় থাকে, এগুলোর গল্প রয়েছে। এগুলোর ভিত্তি নেই এমন নয়। তবে এগুলো নিয়ে অনেক বেশি বাড়াবাড়ি হয়েছে, সেটাও ঠিক। বর্তমান সৌদি আরবের ওয়াদিআল আহমারে তাঁদের বসতি ছিল। এদের ইতিহাস একেবারেই কম পাওয়া যায়।

হাফেজ শামসুদ্দিন জাবের (রা.) তাঁর রচনায় এদের সম্পর্কে চার লাইন উল্লেখ করেছেন। বলেছেন যে, এই ব্যক্তি সম্পর্কে প্রসিদ্ধি এত বেশি লাভ করেছে যে, তাঁর প্রসিদ্ধির কারণে আমার বইয়ে তাঁর নাম উল্লেখ করলাম। অন্যথায়, আমার বইয়ে তাঁর নাম উল্লেখ করার মতো যোগ্যতা তাঁর নেই।

যেহেতু ইসলামের আগের ঘটনা, তথাপি এমন কোনো ঘটনা নেই যার কারণে সে ইসলামের ইতিহাসে, এমনকি মানব ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা হতে পারে। এটা শুধু একটি ব্যক্তিগত বিষয় ছিল। এর অতিরিক্ত কিছুই না।


করেছেন

হুম সঠিক বলেছেন

করেছেন

উত্তর টা সঠিক বলেছেন্‌্‌

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.1k টি প্রশ্ন

7.2k টি উত্তর

249 টি মন্তব্য

813 জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...