239 বার ভিউ
"হাত ও পায়ের যত্ন" বিভাগে করেছেন
আমি ছাত্র। বয়স ২৪। কোনো কাজ করি না, তারপরও আমার হাতের তালুর চামড়া অত্যাধিক শুষ্ক অর্থাৎ শক্ত হয়ে যাচ্ছে। কী করলে দুই হাতের তালুর চামড়া নরম হবে ?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

হাতের তালুর চামড়া যদি বংশগত ভাবেই এমনটা হয়ে থাকে সেক্ষেত্রে আসলে তেমন কিছুই প্রতিকার নেই। তবে অন্য কারণে হলে অ্যালমণ্ড অয়েল এবং তিলের তেলের মিশ্রণ ব্যবহার করতে পারেন। এছাড়াও লেবু ও মধুর মিশ্রণ, ডিমের সাদা অংশের সঙ্গে দুধ ও মধুর মিশ্রণ, পাকা কলা ব্যবহার করে হাতের তালুর নমনীয়তা ফিরিয়ে আনতে পারেন। হালকা গরম পানিতে লবণ ও শ্যাম্পু মিশিয়ে তালুর পরিচর্যা করুন। এছাড়াও অলিভ অয়েল ও চিনির মিশ্রণ ব্যবহার, রাতে ঘুমানোর আগে হাতে ভেসলিন বা ভিনেগার মেখে মোজা দিয়ে ঢেকে শুষ্ক ও শক্ত হাতের তালুর নমনীয়তা ফিরিয়ে আনতে পারেন। বিস্তারিত জানতে নিচের লিঙ্কদুটি পড়তে পারেন। ধন্যবাদ।

১) হাতের ত্বক নরম ও মসৃণ রাখতে ৩ টি টিপস http://www.priyo.com/2015/02/03/131376.html

২) হাতের তালু বেশ খসখসে, কি করলে নমনীয় হবে? http://answers.priyo.com/question/6670-%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%A4%E0%A7

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.1k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...