256 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

 আমার এক আত্মীয়া তাঁর প্রেমিককে বিয়ে করেন কাজি অফিসে। ছেলের মা এ বিয়ে সম্পর্কে জানতেন। সাক্ষী হিসেবে ছেলে আর মেয়ের কয়েকজন বন্ধু উপস্থিত ছিল। মেয়ের পরিবার এই বিয়ের ব্যাপারে জানত না। এখন আমার প্রশ্ন হচ্ছে, এই বিয়ে কি জায়েজ হয়েছে? মানে মেয়ের পরিবারের অসম্মতিতে আর অনুপস্থিতিতে কাজি অফিসে বিয়ে হলে সেটা কি শরিয়তসম্মত বিয়ে হয়?ইসলামিক ভাবে জানতে চাই?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
 
সর্বোত্তম উত্তর

জি না। মেয়ের অভিভাবককে বিয়ে সম্পর্কে জানতে হবে এবং জেনে তাঁদের সম্মতিক্রমে বিয়ে হতে হবে। ছেলের অভিভাবককে না জানিয়ে ছেলে বিয়ে করলে সেই বিয়ে হয়ে যাবে। কিন্তু মেয়ের অভিভাবকের ব্যাপারে বলা হয়েছে, ‘যদি কোনো মেয়ে নিজেকে নিজে বিয়ে দেয় অভিভাবকের অনুমতি ছাড়া, সেটি হবে না। আবার কোনো বাবা যদি ইচ্ছা করে, জোর করে মেয়ের অনুমতি ছাড়া মেয়েকে বিয়ে দেয়, সেটিও হবে না। অভিভাবকের অনুমতি লাগবে, আবার মেয়েরও অনুমতি লাগবে।’

দুজনের অনুমতি সাপেক্ষেই বিয়ে করতে হবে। যদি মেয়ের পরিবারের কেউ অনুপস্থিত থাকে, শুধু মেয়েই উপস্থিত থাকে, তাহলে সেই বিয়ে জায়েজ হবে না।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.1k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...