32 বার ভিউ
"হাত ও পায়ের যত্ন" বিভাগে করেছেন
পা ঘামানো এবং পায়ের দুর্গন্ধ প্রতিরোধে কি করা যায় ?


1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

জুতো পরার ক্ষেত্রে যা করবেন-

১) প্রথমত প্রতিদিন পরিষ্কার মোজা পরবেন, এবং কখনো সিনথেটিক মোজা পরবেন না। আপনার জন্য সুতিই সেরা। অন্যদিকে একই জুতো পর পর দুদিন পরা বাদ দিলেও দারুণ উপকার পাবেন।

২) জুতো পরার আগে পায়ে ভালো মত ডিওডোরেন্ট স্প্রে করুন। তারপর মোজা পরুন।

৩) জুতো পরার আগে ভেতরে ট্যালকম পাউডার ছিটিয়ে নিন। ঘাম প্রতিরোধ করে এমন পাউডারও দিতে পারেন।

৪) এরপর জুতো পরুন।

৫) খুব বেশী টাইট বা খুব বেশী ভারী জুতো পরবেন না।

পায়ের প্রতি একটু যত্নবান হলেই দুর্গন্ধ এড়িয়ে চলা সম্ভব। শীতে নিয়মিত ঘুমানোর আগে পা ধুয়ে লোশন বা গ্লিসারিন লাগান। এ ছাড়া জুতা পরার সময় বাতাস চলাচল করতে পারে, এমন জুতা বেছে নিলে গন্ধ কমে আসবে।

বাইরে চলাচলে পায়ে ময়লা লাগবেই। তাই বাসায় ফিরেই পা ধুয়ে ফেলুন। পায়ের নখ, আঙুল, পায়ের তালু ইত্যাদি পরিষ্কার রাখাটা জরুরি। পেডিকিওর করে নখ, আঙুল ও পায়ের মরা চামড়া তুলে নিতে পারেন। এরপর সেখানে জলপাই তেল আর গ্লিসারিন একত্রে মিশিয়ে মালিশ করে নিতে পারেন।

পায়ে জুতা পরার আগে জুতাটা পরিষ্কার করে নিন। এ ছাড়া যাদের পায়ে গন্ধ হয় তারা মোজা পরার আগে একটু সচেতন থাকা ভালো। একই মোজা রোজ না পরে প্রতিদিন পরিষ্কার মোজা পরুন। নরম, বাতাস চলাচলের উপযোগী জুতা বেছে নিন। বারবার পরার আগে জুতা রোদে শুকিয়ে নিন। বাসায় ফিরে জুতা খুলে খোলামেলা স্থানে রেখে দিন। বাজারে ঘাম প্রতিরোধক লোশন পাওয়া যায়, চাইলে সেটা ব্যবহার করতে পারেন।


আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.1k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...