70 বার প্রদর্শিত
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন
কোন কোন সময় দোয়া কবুল হয় আল্লাহর কাছে? কুরআন ও হাদিসের আলোকে বিস্তারিত জানতে চাই /


1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

ধন্যবাদ। অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন করেছেন, দোয়া কবুলের সময়গুলো জানতে চেয়েছেন।

রাসূল (সা.)-এর হাদিস দ্বারা প্রমাণিত হয়েছে, আজান ও একামতের মধ্যে দোয়া কবুল হয়ে থাকে।

সিজদারত অবস্থায়, সিজদাহে দোয়া কবুল হয়ে থাকে।

বৃষ্টি যখন অবতীর্ণ হয়, তখন দোয়া কবুল হয়ে থাকে।

জুমার দিন ইমাম সাহেব খুতবা দেওয়া শুরু করা থেকে আরম্ভ করে সালাত শেষ করা পর্যন্ত এবং বিকেল বেলায় ‘সালাতুল আসর’-এর পর থেকে সন্ধ্যা পর্যন্ত দোয়া কবুল হয়ে থাকে।

এ ছাড়া রাতের শেষ প্রহর ‘আস সাহার’ যেটাকে বলা হয়ে থাকে, অর্থাৎ ফজরের আগে যে প্রহর রয়েছে, এই প্রহরে দোয়া কবুল হয়ে থাকে। আল্লাহ সুবানাহুতায়ালা কোরআনে কারিমের মধ্যে বলেছেন, ‘এই সময় (আস সাহার) লোকেরা আল্লাহ রাব্বুল আলামিনের কাছে ক্ষমা প্রার্থনা করে থাকে, এই সময়ে দোয়া কবুল হয়ে থাকে।’

তাই রাসূল (সা.) দোয়া কবুলের যে সময়গুলো উল্লেখ করেছেন, সেগুলো বুঝে এবং জেনে এই সময়ে যদি আল্লাহর বান্দা আল্লাহ রাব্বুল আলামিনের কাছে দোয়া করেন, আল্লাহ সুবানাহুতায়ালা মেহেরবানি করে বান্দাদের দোয়া কবুল করবেন।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9k টি প্রশ্ন

7.1k টি উত্তর

248 টি মন্তব্য

804 জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...