56 বার প্রদর্শিত
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

আমরা আপনাদের মাধ্যম থেকে যে আলোচনা শুনি, সেটা যদি অন্যদের কাছে প্রচার করি এবং বলি পরের দিন সকালে পুনঃপ্রচার হবে, এই অনুষ্ঠানটি দেখবেন, তাহলে কি এটা দাওয়াতের কোনো অংশ হতে পারে? আমি এই কাজটা কয়েক বছর ধরে করে যাচ্ছি।

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

এই অনুষ্ঠান পুরোটাই দাওয়াতের কাজ। সুতরাং এই অনুষ্ঠানের জন্য যদি কেউ লোকদের উদ্বুদ্ধ করেন অথবা এই অনুষ্ঠান ভিডিও করে যদি লোকদের দেখান, এটাও দাওয়াতের কাজ এবং সর্বোচ্চ দাওয়াতের কাজ। কারণ, মানুষের সবচেয়ে বড় প্রয়োজন হলো জ্ঞান অর্জন করা। আর জ্ঞানের অভাবের কারণেই তো মানুষ প্রশ্ন করে। অন্যথায়, এই প্রশ্নের গুরুত্ব অনেক বেশি। কারণ, প্রত্যেক ব্যক্তিই তাঁর কী প্রয়োজন রয়েছে, সে অনুযায়ী প্রশ্ন করছেন। তাই এই জ্ঞানে যদি তিনি সমৃদ্ধ হতে পারেন, তাহলে তাঁর আমলেও পরিবর্তন আসবে, তাঁর আকিদার মধ্যে পরিবর্তন আসবে, তাঁর নৈতিকতার মধ্যে, খেলাপের মধ্যে, চিন্তাধারার মধ্যে পরিবর্তন আসবে। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ, দাওয়াতের মৌলিক কাজের মধ্যে এটি একটি। সেটা হলো মানুষের প্রয়োজনের তাগিদে যতটুকু দরকার, ততটুকু দেওয়ার জন্য চেষ্টা করা। এমনিতে একটি বিষয় নিয়ে হয়তো আলোচনা করা হলো, কিন্তু সেই বিষয়ে তাঁর বেশি সম্পৃক্ততা নেই। কিন্তু প্রত্যেকটা মানুষের প্রশ্নের যখন আপনি উত্তর দেবেন, তখন মৌলিক একটা প্রয়োজন তাঁর পূরণ করলেন, যেহেতু মানুষের প্রশ্ন, উত্তর দেওয়া, এটি মৌলিক প্রয়োজনের মধ্যে অন্তর্ভুক্ত।   

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.1k টি প্রশ্ন

7.1k টি উত্তর

249 টি মন্তব্য

805 জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...