30 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

আমাদের সমাজে প্রচলিত আছে যে, মৃত ব্যক্তির লাশের খাটকে বাসা থেকে বের করার সময় ৪০ কদম, ১০ কদম পর পর কাঁধটা পরিবর্তন করা হয়। ইসলামে এ ধরনের কোনো বিধান আছে কি?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

না। এটি একেবারেই বিধানসম্মত নয়; বরং এ কাজটি বিদআত। ৪০ কদম গোনারও কোনো প্রয়োজন নেই এবং ১০ কদম পর পর কাঁধ পরিবর্তন করারও কোনো প্রয়োজন নেই।রাসূল (সা.)-এর হাদিয়া হলো, বাসা থেকে যখন লাশ বের করা হবে, তখন যত দ্রুত সম্ভব লাশ বের করে নিয়ে যাওয়া। এটাই হচ্ছে সুন্নাহ।অবশ্য প্রয়োজন হলে কাঁধ পরিবর্তন করা যাবে। তা না হলে বহনকারীর লাশও ফেলে দেবে। আর নিজেও কষ্ট পাবে। তবে নির্দিষ্ট কোনো কদমও নেই, কাঁধ পরিবর্তনের কোনো দরকারও নেই। এটাকে শরিয়তের বিধান হিসেবে মনে করার কোনো সুযোগ নেই। কিন্তু বাস্তব প্রয়োজনে যদি কেউ পরিবর্তন করেন, তাহলে তাতে কোনো অসুবিধা নেই।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...