27 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

 মানুষের পক্ষে কি ঊর্ধ্বগমন করা সম্ভব? যেমন— চাঁদে বা মঙ্গল গ্রহে যাওয়া? সেটা রকেটের মাধ্যমে বা যেভাবেই হোক। এটা কি ইসলামিক দৃষ্টিতে আদৌ সম্ভব? সাধারণত অনেক ক্ষেত্রে আমরা বুঝি যে যাওয়া সম্ভব নয়। আবার এ ব্যাপারে ইসলামে কোনো নিষেধাজ্ঞা বা এ বিষয়ে কিছু বলা আছে কি না?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

না। কোনো ধরনের নিষেধাজ্ঞা নেই। বরং আল্লাহ সুবাহানাহু তায়ালা কোরআনে কারিমের মধ্যে বলেছেন, ‘কোনো জিনিস আসমানের দিকে বা উপরের দিকে উঠছে…’, এক্ষেত্রে এটা একটা উদাহরণ দেওয়া হয়েছে। আবার আমরা মেরাজের কথাও জানি।সুতরাং ঊর্ধ্বগমন হারাম বা নিষিদ্ধ কোনো বিষয় নয়। এটি জায়েজ এবং সম্ভব। আমরা তো বিমানে করে যাচ্ছি, সেখানে ঊর্ধ্বগমন হচ্ছে। আমরা বিভিন্ন জায়গায় যাচ্ছি। প্রায় ৩৩ হাজার ফুট ওপর দিয়ে যাচ্ছে বিভিন্ন ধরনের বিমান। আরো অনেক ওপর দিয়েও যাচ্ছে।সুতরাং ঊর্ধ্বগমনটা বর্তমান প্রযুক্তির যুগে সম্ভব। সম্ভবপর কোনো কাজ ইসলামের শরিয়তের মধ্যে নিষিদ্ধ, এ কথা বলা যায় না।মানুষ চাঁদে গেছে এই মর্মে যে বক্তব্য দেওয়া হয়ে থাকে, এই নিয়ে বিতর্ক রয়েছে। এটি একটি বিতর্কিত বিষয়, প্রশ্নবিদ্ধ। তবে বর্তমানে মানুষ রকেটের মতো বিভিন্ন ধরনের যে যানবাহন আবিষ্কার করেছে, সেগুলোর মাধ্যমে ঊর্ধ্বগমন করাটা বিতর্কিত বিষয় নয়। এটি সম্ভব।আমরা তো জানি, আল্লাহর সৃষ্টিজগৎ সম্পর্কে মানুষের দেখা, গবেষণা করা, শিক্ষা নেওয়া, সেখান থেকে সুবিধা হাসিল করা, এটা তো ইসলামসম্মত বিষয়। তাই ঊর্ধ্বগমনে বাধা থাকার তো কোনো কারণ নেই। ঊর্ধ্বগমনে গিয়ে যদি কোনো আবিষ্কার হয়, মানুষের কল্যাণ হয়, সেটা তো ভালো। আর  বিজ্ঞান সম্পর্কে ইসলামের ধারণা তো ইতিবাচক।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...