3.1k বার ভিউ
"রান্না বিষয় টিপস" বিভাগে করেছেন

ঘরে খুব সহজে পিৎজা বানাবার উপায় কি ?  পিৎজা বানানোর রেসিপি টা শিখতে চাই

image

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
 
সর্বোত্তম উত্তর

ঘরেই তৈরি করুন মজাদার পিৎজা

চলুন দেখে নেয়া যাক রেস্টুরেন্টের স্বাদ ঘরে পেতে কিভাবে তৈরি করবেন পিৎজা তার একটি সহজ রেসিপি।

ডো তৈরির উপকরণঃ- ১ কাপ ময়দা - ১ টেবিল চামচ গুড়া দুধ - ১ চা চামচ ইস্ট - ১ টি ডিম - ১ টে চামচ তেল - ১ চা চামচ চিনি - ১/২ চা চামচ লবন - পরিমাণ মত কুসুম গরম পানি

টপিং তৈরির উপকরণঃ- মাংস (গরু/মুরগি) পাতলা স্লাইস করে কাটা - ৩/৪ কাপ টমেটো কেচাপ - ১ কাপ পেঁয়াজ কিউব করে কাটা - ২ টি টমেটো কিউব করে কাটা - ১ চা চামচ রসুন কুচি - ১/২ চা চামচ আদা বাটা - ১/২ চা চামচ রসুন বাটা - ১/২ কাপ সয়া সস - ২ চা চামচ কাঁচা মরিচ কুচি - ক্যাপসিকাম গোল করে কাটা - চেরি বা ব্ল্যাক অলিভ গোল করে কাটা - স্বাদমতো লবণ - ১/২ কাপ তেল - ১/২ কাপ সয়া সস - মজারেলা চীজ পছন্দ মতো

পদ্ধতিঃ- প্রথমে ইস্ট গরম পানিতে গুলিয়ে নিন ভালো করে। • একটি বাটিতে ডিম, তেল, চিনি ও লবণ ভালো করে মিশিয়ে নিন। • এরপর ময়দা এবং দুধ গুড়ো একসাথে মিশিয়ে নিয়ে মাঝে ডিমের মিশ্রণ এবং ইস্ট গোলানো পানি দিয়ে হাত দিয়ে ভালো করে মথে নিন। ভালো করে মথে নিতে হবে। ডো নরম ধরণের হবে। ভালো করে ময়ান করে নিয়ে গরম কোনো স্থানে রেখে দিন। • মাংস সয়াসস, সামান্য আদা বাটা, সামান্য রসুন বাটা ও সামান্য লবণ দিয়ে ভালো করে মেরিনেট করে রাখুন। • এরপর একটি প্যানে তেল গরম করে রসুন কুচি একটু ভেজে পেঁয়াজ দিয়ে তাতে একে একে আদা, রসুন বাটা, মাংস ও স্বাদমতো লবন দিয়ে মাংসটি রান্না করে নিন। • ফুলে ওঠা ডো কে আবার ভালো করে মথে নিয়ে তা দিয়ে মোটা রুটির মতো বেলে নিন। এবং কিনারগুলো ভালো করে মুড়ে দিন। • এরপর একটি বেকিং ট্রেতে তেল দিয়ে গ্রিস করে রুটিটি বিছিয়ে তার উপর ভালো করে টমেটো কেচাপ ছড়িয়ে দিন। • এর ওপর লেয়ারের মতো করে রান্না করা মাংস সাজিয়ে দিন। • এরপর তার ওপর ছড়িয়ে দিন কাটা টমেটো, পেয়াজ, চেরি/ব্ল্যাক অলিভ এবং ক্যাপসিকাম গুলো। • এবং তার ওপর ছড়িয়ে দিন চীজ পছন্দ মতো। • এরপর ৪০০ ফারেনহাইট তাপমাত্রায় ইলেকট্রিক ওভেন প্রি হিট করে নিয়ে বেক করুন পিৎজা ২০ মিনিট। (যদি ডো ঠিক মতো না হয়ে থাকে তাহলে আরও ৫-১০ মিনিট রেখে নামিয়ে নিন)। • এবার গরম গরম পরিবেশন করুন মজাদার পিৎজা।

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

ওভেন ছাড়াই তৈরী “ডিমের পিজা”। যা যা লাগবে---- ১. ১টি নন-স্টিক ফ্রাই প্যান (নরমাল প্যান ব্যাবহার করা যাবে, তবে তাতে পোড়া লাগার সম্ভাবনা আছে) ২. ছোট করে বানালে ৪টি আর বড়/ পরিমাণে বেশী বানাতে চাইলে ৮-১২ টি ডিম ৩. আলু কুচি, টমেটো ও ক্যাপ্সিকাম- ফালি করে কাটা ৪. চিংড়ি মাছ/ মাংসের কিমা/ সসেজ কুচি-সিদ্ধ করা, সিদ্ধ মাশরুম ( ৩ ও ৪ সব মিলিয়ে আপনার পরিমাণমত) ৫.পেঁয়াজ কুচি- ১ টেবিল চামচ ৬. কাচামরিচ কুচি- ১ চা-চামচ ৭. টমেটো সস ৮. পনির কুচি- ১/২ কাপ। প্রণালী- ১. প্রথমে একটি পাত্রে পরিমাণ মত তেল নিয়ে তাতে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি দিয়ে লাল করে ভাজুন, স্বাদমত লবণ দিয়ে কিমা ( ১/৪ কাপের মত) ছেড়ে দিন, ।টমেটো সস দিয়ে কষান। কষানো হয়ে গেলে, পরিমাণমত পানি দিয়ে মাংস সিদ্ধ করে মাখা মাখা হলে নামিয়ে নিন। ২. আরেকটি পাত্রে আলু অল্প লবণ দিয়ে সিদ্ধ করে নিন। ৩.এবার নন-স্টিক ফ্রাই প্যানের চারপাশে তেল ব্রাশ করে চুলায় দিন। আঁচ কম থাকবে। নরমাল প্যান একটি তাওয়ার উপর দিয়ে দেবেন, সব কিছু দেয়ার পর। ৪. ডিমগুলো ফেটিয়ে প্যানে ছেড়ে দিন। ৫. এর ওপর কিছু পনির ছড়িয়ে দিন। ৬. তারপর একে একে আলু, টমেটো, ক্যাপ্সিকাম, চিংড়ি/কিমা/ সসেজ , সিদ্ধ মাশরুমছড়িয়ে দিন। ৭.এরপর বাকি পনির ছড়িয়ে দিন। ৮. পনির দিলে লবন দেয়ার প্রয়োজন নেই। তারপরেও চাইলে টেস্টিং সল্ট দিতে পারেন। ৯. ঢেকে দিন। কিছুক্ষন পর পর একটি ছুরির আগা দিয়ে খোঁচা দিন, যদি দেখেন, কাঁচা ডিম আর উঠছে না, আর পনির গলে গিয়েছে তখন নামিয়ে নিন। ১০. হয়ে গেলো ওভেন ছাড়াই তৈরী “ডিমের পিজা”।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...