105 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

জানাজার নামাজ একাধিকবার পড়া কি শরিয়তসম্মত?

2 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
 
সর্বোত্তম উত্তর

মূলত জানাজার সালাত একাধিকবার পড়া জায়েজ রয়েছে। কিন্তু সেটা শর্তসাপেক্ষে। শর্তটা হচ্ছে, যদি কোনো প্রয়োজন দেখা দেয়, তাহলেই একাধিকবার পড়বেন। অর্থাৎ প্রয়োজনের তাগিদে।রাসূল (সা.)-এর সুন্নাহর মধ্যে কমনলি অথবা সালফেস সালেহিনের আমলের মধ্যে কমনলি জানাজার সালাত একাধিকবার পড়ার বিষয়টি আসেনি। কিন্তু যখন প্রয়োজন, তখন একাধিকবার জানাজার সালাতটা আদায় করা যেতে পারে। সেটা হচ্ছে এমন যে, কেউ হয়তো শহরে আছেন বা শহরে কিছু বন্ধু-বান্ধব, আত্মীয়স্বজন আছেন, যাঁরা গ্রামে যেতে পারবেন না। তাঁরা শহরে জানাজার সালাতে অংশগ্রহণ করলেন। এর পর তাঁকে গ্রামে নিয়ে দাফন করা হলো। গ্রামের লোকেরা তাঁর জানাজার সালাত আদায় করল। অর্থাৎ প্রয়োজন যখন দেখা দেবে, তখন জানাজার সালাতটা একাধিকবার পড়তে পারেন।কিন্তু বর্তমানে আমরা দেখতে পাই, জানাজার সালাতটাকে একটা রাজনৈতিক অবস্থায় নিয়ে যাওয়া হয়েছে। সেটা এ রকম যে, শুধু প্রচার-প্রসারের জন্য বহুবার জানাজার সালাত পড়া হয়। একবার এই মাঠে, একবার ওই মাঠে। ঘোষণা দেওয়া হয়, ১০ বার জানাজার সালাত হবে। কারা কারা তাতে অংশগ্রহণ করবেন। চারদিকে প্রচার চালানো হয় এবং উদ্দেশ্যই থাকে ব্যাপকভাবে প্রচার-প্রচারণার। অন্য কোনো উদ্দেশ্য থাকে না। সেখানে প্রয়োজনের বিষয়টিকে খেয়াল করা হয় না। এটা রাসূল (সা.)-এর সুন্নাহ পরিপন্থী কাজ। কোনো সন্দেহ নেই, জানাজার সালাত নিয়ে এ ধরনের প্রচারণার কাজ ব্যাপকভাবে করা এবং বারবার করা সুন্নাহ দ্বারা সাব্যস্ত হয়নি। কিন্তু শুধু বিশেষ প্রয়োজন যদি দেখা দেয়, তাহলেই জানাজার সালাত একাধিকবার পড়ার বিষয়টি সুন্নাহ সমর্থন করে থাকে। এটাও সালফেস সালেহিনের আমল দ্বারা বোঝা যায়।তবে যথা সম্ভব চেষ্টা করবেন এবং এ ক্ষেত্রে সুন্নাহ হচ্ছে একবারই জানাজার সালাত হবে। পরবর্তী সময়ে লোকেরা মৃত ব্যক্তির জন্য দোয়া করবেন। দোয়া করাটাও সুন্নাহ এবং জানাজার সালাতের মূল উদ্দেশ্যই হচ্ছে মৃত ব্যক্তির জন্য দোয়া করা।তাই জানাজার সালাতে যাঁরা অংশগ্রহণ করতে পারেননি, তাঁরা পরবর্তী সময়ে যে যেখানে, যেভাবে আছেন, সেখানে সেভাবেই দোয়া করবেন। এতে কোনো অসুবিধা নেই। দোয়ায় তাঁদের অংশগ্রহণ করতে কোনো ধরনের বাধা নেই।

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

জানাজার নামায সাধারণত একবার পড়াই উত্তম। তবে যদি কারো একবারে না হয় তাহলে একাধিক বার পড়া যাবে। যেমন যদি কেউ ঢাকায় মারা যায় এবং সেখানে প্রথম জানাজা হয় তাহলে তো তার বাড়ি এলাকার লোক জানাজা পেলো না। এমতাবস্থায় তাকে বাড়ি এনে একাধিক জানাজা দেওয়া যাবে।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

939 জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...