50 বার ভিউ
"স্বাস্থ্য টিপস" বিভাগে করেছেন
কেন ব্লাড ক্যান্সার হয়ে থাকে? কি কারণে এই রোগ হয়ে থাকে বিস্তারিত জানতে চাই

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

ব্লাড ক্যান্সার বা লিউকিমিয়া একটি পরিচিত ক্যান্সার। ব্লাড ক্যান্সার বা লিউকিমিয়া রক্ত যে সব কোষ দিয়ে তৈরী হয় সেই কোষকলার ক্যান্সার। রক্ত কোষগুলি ( লহিত কোষ,শ্বেত কনিকা এবং প্লাটিলেট ) প্রধানত হাড়ের মজ্জা বা বোন ম্যারো থেকে উৎপন্ন হয়। ব্লাড ক্যান্সার বা লিউকিমিয়া ক্ষেত্রে রক্তের শ্বেত কনিকার তৈরীতে সমস্যা দেখা দেয়। রক্তে অস্বাভাবিক শ্বেত কনিকা তৈরী হতে থাকে ফলে রক্তের স্বাভাবিক কর্মকান্ড ব্যাহত হয়।
লক্ষন - ব্লাড ক্যান্সার বা লিউকিমিয়া লক্ষন প্রধানত নির্ভর করে রক্তে কি পরিমান অস্বাভাবিক শ্বেত কনিকা আছে তার ওপর। তবে সাধারন লক্ষনের ভেতর আছে শরীরের গ্রন্থীগুলো ফুলে যাওয়া (গ্রন্থীগুলো ফুলে গেলেও ব্যাথা থাকে না ), দীর্ঘমেয়াদি রাত্রীকালিন জ্বর, শারীরিক দূর্বলতা, মাড়ী, নাক বা ত্বক দিয়ে রক্ত পড়া, গিড়াগুলিতে ব্যাথা এবং ফুলে যাওয়া।ব্লাড ক্যান্সার বা লিউকিমিয়া সঠিক কারন এখনও জানা যায়নি তবে রেডিয়েশন, অতিরিক্ত একস রে, ধুমপান, বেনজিন , ভাইরাস ( HLV 1) এবং বংশগত কারনে এটি হয় বলে ধারনা করা হয়।লক্ষণ:
জ্বর, রাত্রিকালীন স্বেদ, ইত্যাদি
দুর্বলতা ও অবসাদ
খিদে না থাকা ও ওজন হ্রাস
মাড়ি ফোলা বা খেতে থেলে রক্তক্ষরণ
ছোট কাটাছড়া থেকে অনেক রক্তক্ষরণ
স্নায়বিক লক্ষণ (মাথাব্যাথা)
স্ফীত যকৃত ও স্প্লীন
অল্পে ছড়ে যাওয়া
সংক্রমণ হওয়া
অস্থিতে যন্ত্রণা
গাঁটে ব্যাথা
স্ফীত টনসিল
ব্লাড ক্যান্সার বা লিউকিমিয়া চিন্হিত করার জন্য কিছু পরীক্ষা করা হয়। রক্তের কোষ পরীক্ষা , বায়োপসি বা হাড়ের মজ্জা পরীক্ষার মাধ্যমে ব্লাড ক্যান্সার চিন্হিত করা হয়।
চিকিৎসা - ব্লাড ক্যান্সার বা লিউকিমিয়ার চিকিৎসা নির্ভর করে রোগীর বয়স, কোন ধরনের ক্যান্সার, ক্যান্সার ছড়িয়ে গেছে কিনা ইত্যাদি বিষয়ের উপর। চিকিৎসা পদ্ধতির ভেতর আছে কিমোথেরাপি ( কিছু ওষুধের মাধ্যমে ক্যান্সার কোষ ধংস করা হয় ), রেডিও থেরাপি (যন্ত্রের মাধ্যমে রেডিও ওয়েভ ব্যাবহারের মাধ্যমে ক্যান্সার কোষ ধংস করা হয়),হাড়ের মজ্জা প্রতিস্থাপন ইত্যাদি।
প্রাথমিক পর্যায়ে ধরা গেলে ব্লাড ক্যান্সার বা লিউকিমিয়া সম্পূরন সেরে যায়।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...