165 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন
গ্রামের লোকেরা বলে থাকে, পিতা-মাতা এবং বড়দের ছায়া পাড়ানো আদবের খেলাপ। এ কথার কি কোনো ভিত্তি আছে?


1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

ভিত্তি বলতে যদি বলেন, কোরআন এবং হাদিসের দলিল, তাহলে না। কোরআন এবং হাদিসের দলিল নেই। তবে এটা আদবের খেলাপ। গ্রামের একটা প্রচলন। এখন আপনি যদি বড়, বয়স্ক, মুরুব্বি দেখে দেখে সবার ছায়ায় পাড়া দেন, আর সবাই যদি দেখে আপনাকে, তাহলে বলবে যে, এই ছেলেটা বেয়াদব। আপনাকে লোকেরা বেয়াদব বলুক, কেন আপনি এ কথা শুনতে যাবেন! 
ইচ্ছে করে যদি ছায়ায় পাড়া দেন, তাহলে এটা তো আদবের খেলাপ হবেই। তাই এই কাজটা করার জন্য চেষ্টা করবেন না। দরকার তো নেই। অপ্রয়োজনীয় কাজে নিজেকে লিপ্ত না করে বরং আপনি স্বাভাবিক অবস্থায় থাকুন। তবে এর জন্য কোনো দলিল নেই যে, এটা আদবের খেলাপ বা বেয়াদবি।
কিন্তু এ কাজ করাটা সুন্দর নয়। এর সঙ্গে উদ্দেশ্য জড়িত থাকতে হবে। যদি উদ্দেশ্য খারাপ হয়, তাহলে তো এটা খারাপ হবেই।  

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.1k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...