1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে বাঁচাতে তৈরী করে নিন কিছু আকর্ষণীয় প্যাক। চলুন কিভাবে এই প্যাক তৈরী ও ব্যবহার করবেন সে সম্বন্ধে কিছু পরামর্শ জেনে নেই। ময়দা ও অ্যালোভেরার প্যাক যা যা লাগবে ময়দা ২ টেবিল চামচ, অ্যালোভেরার রস ১ টেবিল চামচ, টকদই ১ টেবিল চামচ, একটি বাটি ও একটি চামচ। যেভাবে তৈরি করবেন প্রথমে বাটিতে ময়দা নিয়ে এর সঙ্গে টকদই ভালো করে মেশান। এবার এর মধ্যে অ্যালোভেরার রস দিন। এরপর চামচ দিয়ে ভালো করে মিশিয়ে ঘন প্যাক তৈরি করুন। যেভাবে ব্যবহার করবেন এই প্যাক মুখ লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে মুখ ভিজিয়ে হালকা ভাবে ম্যাসাজ করুন। এবার ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বক বাঁচাতে এবং রোদে পোড়া দাগ দূর করতে টানা এক সপ্তাহ প্রতিদিন এই প্যাক মুখে লাগান। শসা ও লেবুর রসের প্যাক যা যা লাগবে শসার রস ১ টেবিল চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, গোলাপজল ১ চা চামচ, একটি বাটি ও একটি চামচ। যেভাবে তৈরি করবেন প্রথমে বাটিতে শসার রস নিয়ে এর মধ্যে লেবুর রস ভালো করে মেশান। এবার কিছুক্ষণ পর এতে গোলাপজল দিন। এরপর চামচ দিয়ে ভালো করে মিশিয়ে প্যাক তৈরি করুন। যেভাবে ব্যবহার করবেন এই প্যাক মুখে লাগিয়ে হাত দিয়ে হালকাভাবে ম্যাসাজ করুন। এবার ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। দুই দিন পরপর এই প্যাক মুখে লাগান। এতে আপনার রোদে পোড়া ত্বকের দাগ একেবারেই দূর হয়ে যাবে এবং সূর্যের ক্ষতিকর রশ্মির হাত থেকে আপনার ত্বক বেঁচে যাবে। টমেটো ও টকদইয়ের প্যাক যা যা লাগবে পাকা টমেটো ১টি, টকদই এক টেবিল চামচ, লেবুর রস এক টেবিল চামচ ও একটি ব্লেন্ডার। যেভাবে তৈরি করবেন একটি ব্লেন্ডারে টমেটো নিয়ে এর মধ্যে টকদই ও লেবুর রস দিন। এবার ভালো করে ব্লেন্ড করুন। ঘন মিশ্রণ তৈরি হলে বাটিতে ঢেলে নিন। যেভাবে ব্যবহার করবেন এই প্যাক পুরো মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুই থেকে তিনদিন এভাবে মুখে প্যাক লাগান। এটি ত্বকে সানস্ক্রিনের কাজ করবে এবং আপনার রোদে পোড়া দাগ সহজেই দূর হবে। 

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.1k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...