40 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

ব্যাংকে আমার কিছু টাকা আছে। তার মধ্যে এতিমদের নামেও কিছু রাখা আছে। অর্থাৎ বিভিন্ন অ্যাকাউন্টে আমার কিছু টাকা আছে যেগুলো নেসাব পরিমাণ হচ্ছে, জাকাতের সমপরিমাণ হচ্ছে। এখন আমার প্রশ্ন হলো, এতিমদের নামে যে টাকাটা রাখা হয়, সেই টাকাটার কি জাকাত দিতে হবে? 

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

ব্যাংকে টাকাটা যদি কোনো এতিমের নামে রাখা হয়, তাহলে তো সেটি আর আপনার টাকা নয়। সেটা এতিমের টাকা। যদি আপনার অ্যাকাউন্টে আপনার নামে থাকে, তাহলে এর জন্য আপনাকে জাকাত আদায় করতে হবে।

আর যদি এতিমদের নামে আপনি লিখে রাখেন অথবা এতিমদের নামে অ্যাকাউন্টটা করা হয়ে থাকে, তাহলে এতিমদের জন্য এই টাকার মধ্যে জাকাত আসবে না। তখন এতিমদের মালিকানায় সেই টাকা চলে যাবে। সুতরাং নেসাব পরিমাণ হলেও জাকাত আসবে না। যেহেতু টাকাটা হয়তো এতিমদের খরচের জন্য ব্যবহার করা হচ্ছে, সে ক্ষেত্রে এতিমরা এর হকদার এবং এতে জাকাত আসবে না। কারণ এটি মূলত এতিমদের জন্য একটি দান।

কিন্তু যদি এই টাকাটা আপনার অ্যাকাউন্টে, আপনার মালিকানায় থেকে যায়, তাহলে আপনাকে এর জন্য জাকাত দিতে হবে। এখানে মালিকানার ওপর বিষয়টি নির্ভর করছে। 

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...