56 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

কোনো ব্যক্তি যদি তাঁর সম্পত্তি জীবিত থাকতেই ছেলেমেয়েদের মধ্যে বণ্টন করতে চান, তাহলে এতে কোনো অসুবিধা আছে কি না? কীভাবে তিনি করতে পারেন? সেসব সম্পত্তি তাঁর ছেলেমেয়েদের মধ্যে সমঝোতার মাধ্যমে ভাগ করে দিতে পারবে কি না? নাকি মৃত্যুর পরে আল্লাহতায়ালা যেভাবে শরিয়তে নির্দেশনা দিয়েছেন, সেভাবেই হবে?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

না, এটি তাঁর জন্য হারাম কাজ। তার কারণ হচ্ছে, তিনি তো জানেন না কারা ওয়ারিশ আর কারা ওয়ারিশ নন। সুতরাং এ কাজটি তিনি যদি করে থাকেন, তিনি কবিরা গুনাহ করেছেন। আর এ জন্য তাঁকে কেয়ামতের দিন জবাবদিহি করতে হবে। আল্লাহ সুবানাহুতায়ালা যেভাবে বণ্টন করেছেন, আল্লাহতায়ালার বণ্টনের ওপর নির্ভর করা ওয়াজিব। মৃত্যুর পর আল্লাহ সুবানাহুতায়ালা যেভাবে বণ্টন করে দিয়েছেন, সেভাবে বণ্টিত হবে। এটাই হচ্ছে বিধান। এটাকে নিজের দায়িত্বে নিয়ে আসা  উচিত নয়; বরং গুনাহের কাজ।

উত্তরাধিকার তো মৃত্যুর পরে হবে। মৃত্যুর আগে দিয়ে দিলে এমন হতে পারে যে, যখন মৃত্যু হবে তখন হয়তো কেউ মারা যাবে বা থাকবে না, তখন এটি ইনসাফপূর্ণ হবে না। কিন্তু উনি জীবিত অবস্থায় ছেলেমেয়েদের প্রয়োজনের নিরিখে তাঁদের টাকা দিতে পারবেন। সেটা উত্তরাধিকার হিসেবে বণ্টন হবে না। ছেলেমেয়েদের প্রয়োজন হলে তিনি সহযোগিতা করতে পারবেন। এই সহযোগিতা তিনি যতটুকু সম্ভব করতে পারবেন, তাতে কোনো অসুবিধা নেই।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...