53 বার ভিউ
"স্বাস্থ্য টিপস" বিভাগে করেছেন
স্ট্রেস দূর করে কোন কোন খাবার গুলা জানতে চাই...?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

স্ট্রেস মুক্ত হওয়ার সাধারণ উপায় হচ্ছে গোসল বা বাথটাবের পানিতে বসে থাকা, কিন্তু নতুন গবেষণা অনুযায়ী স্ট্রেস মুক্ত হওয়ার কার্যকরী উপায় হচ্ছে প্রিবায়োটিক সমৃদ্ধ খাবার খাওয়া। অন্ত্রের উপকারী জীবাণুতে পরিপূর্ণ প্রিবায়োটিক এর পরিপাকের উপকারিতার কথা আমারা জানি। ওয়েব এম ডি প্রিবায়োটিকের সংজ্ঞা দিয়েছে –‘ভালো কার্বোহাইড্রেট যা মানুষের শরীরে হজম হয় না। তারা প্রোবায়োটিকের খাদ্য এবং তাদের প্রাথমিক উপকারিতা হচ্ছে প্রোবায়োটিকের সাথে আপনার শরীরের স্বাস্থ্যকর হজম প্রক্রিয়া নিয়ন্ত্রণ করা’।   কলোরাডো বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা আবিষ্কার করেছেন যে, নিয়মিত প্রোবায়োটিক গ্রহণ করলে অন্ত্রের ব্যাকটেরিয়ার ভারসাম্য রক্ষা করতে সাহায্য করে এবং মানসিক চাপের ঘটনা থেকে পুনরুদ্ধার লাভে সাহায্য করে। তাদের এই গবেষণাটি ফ্রন্টিয়ারস ইন বিহেভিয়ারাল নিউরোসায়েন্স এ প্রকাশিত হয়। তারা খুঁজে পেয়েছেন যে, ডাল এবং ছোলার মত লিগিউম জাতীয় খাবার, ওটমিল ইত্যাদি খাবারগুলো প্রিবায়োটিকের উৎস যা আমাদের খাদ্যতালিকায় যুক্ত করলে ভালো ঘুম হতে সাহায্য করে এবং এর মাধ্যমে স্ট্রেস বা মানসিক চাপ মুক্ত হতে সাহায্য করে। 

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.1k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...