52 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

আমার এক বান্ধবী কাবিন ছাড়া পালিয়ে বিয়ে করেছে , ইসলামে কাবিন ছাড়াও কী বিয়ে হওয়া সম্ভব?

1 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
বিয়েতে কলেমা পড়ার কোনো বিধান নেই। দুজন সাক্ষীর উপস্থিতিতে, দেনমোহর নির্ধারণে, উভয় পক্ষের সম্মতিতে বিয়ে হয়। আর বিয়েতে কাজী খুতবা পড়েন এবং এই খুতবা পড়াটা সুন্নত। আপনার বর্ণনা মতে, ওদের বিয়ে দুইবার হয়ে গেছে। একবার হয়েছে- কোর্টে, আরেকবার বিয়ে পড়িয়েছেন একজন হুজুর। দুইজন চেতনাবান পুরুষকে সাক্ষী রেখে, মোহরানা ধার্য করে মেয়ের বাবা বা অন্য কোনো অভিভাবক উক্ত মেয়েকে যদি বিয়ে দিয়ে থাকেন তাহলে বিয়ে হয়ে যাবে এবং তাদেরকে স্বামী স্ত্রী হিসেবে অভিহিত করা যাবে। তাছাড়া স্বাবালিকা মেয়ে নিজেও বিয়ের পিঁড়িতে বসতে পারেন। তবে তা উচিত নয়।
কাবিনের সাথে বিয়ের সম্পর্ক হচ্ছে আইনি সহায়তা ও অধিকার পাওয়ার। বিয়ে সম্পন্ন হতে কাবিন লাগে না। এখন কাবিন করিয়ে ফেলতে বলুন। আর সংসার করতে গেলে টুকটাক ঝামেলা লাগবেই, এটা নিয়ে চিন্তিত হওয়ার কোনো কারণ নেই। শুভকামনা

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...