27 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন
আল্লাহর ৯৯ নামের কথা অনেক শুনি। এর বাইরে কি আল্লাহর আর কোনো নাম নেই?


1 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
 
সর্বোত্তম উত্তর

৯৯ নাম থাকলেই যে আল্লাহতায়ালার এর বাইরে আর কোনো নাম থাকবে না, এটা কীভাবে বুঝলেন? যে হাদিসটি উল্লেখ করা হয়েছে. সেটি হচ্ছে, ‘আল্লাহতায়ালার এমন কিছু ৯৯ নাম আছে, যে এগুলোকে সংরক্ষণ করল, এগুলোর দাবি পূরণ করল, উপলব্ধি করল, নিজের জীবনে এগুলোকে বাস্তবায়ন করল, সে জান্নাতে প্রবেশ করবে।’ মানে এই ৯৯টি নামের ব্যাপারে সহিহ বুখারি হাদিসের মধ্যে এ কথাটি এসেছে।এগুলো ছাড়া আল্লাহ সুবানাহুতায়ালার নাম অনেক বেশি। আল্লাহ রাব্বুল আলামিনের নামের সংখ্যা, দুনিয়ার কোনো মাখলুকাতকে আল্লাহতায়ালা জানাননি। কেয়ামতের দিন রাসুলকে (সা.) এমন কিছু নাম শিক্ষা দেবেন যেগুলো আল্লাহ সুবানাহুতায়ালা এই পৃথিবীতে কাউকে শিক্ষা দেননি। সেগুলো দিয়ে রাসুল (সা.) আল্লাহ রাব্বুল আলামিনের পবিত্রতা, তাঁর স্তুতি ও প্রশংসা করবেন, তারপর আল্লাহ সুবানাহুতায়ালা বলবেন, ‘হে রাসুল (সা.) আপনি আপনার মাথা উঠান, এখন আপনি সুপারিশ করুন, আপনার সুপারিশ গ্রহণ করা হবে, এখন আপনি চান, প্রশ্ন করুন, আপনাকে এখন দেওয়া হবে।’ তারপর রাসুল (সা.) মাথা ওঠাবেন, মাথা উঠিয়ে রাসুল (সা.) আল্লাহ রাব্বুল আলামিনের কাছে ফরিয়াদ করবেন, হাশরের ময়দানে উপস্থিত মাখলুকাতকে যাতে করে বিচার ফয়সালার মাধ্যমে আল্লাহ রাব্বুল আলামিন যে কঠিন, চরম অবস্থার মধ্যে তাঁরা উপনীত হয়েছে, সেই কঠিন অবস্থা থেকে আল্লাহ রাব্বুল আলামিন তাঁদের মুক্তি দেন, পরিত্রাণ দেন। এ জন্য রাসূল (সা.) সুপারিশ করবেন আল্লাহ রাব্বুল আলামিনের কাছে। তখন আল্লাহ সুবানাহুতায়ালা সর্বপ্রথম এই সুপারিশ গ্রহণ করবেন। আল্লাহ রাব্বুল আলামিন তখন বিচার করার জন্য মানুষের সামনে আগমন করবেন। এটাই হচ্ছে রাসুল (সা.)-এর সেই মর্যাদার বিষয়। রাসুলকে (সা.) আল্লাহ সেখানে সেই মর্যাদা দেবেন, তিনি সুপারিশ করবেন।আল্লাহ রাব্বুল আলামিনের নামের সংখ্যা ৯৯, এর থেকে বেশি নয়, এমনটি রাসুল (সা.)-এর কোনো হাদিস দ্বারা সাব্যস্ত হয়নি। বরং আল্লাহ রাব্বুল আলামিনের নামের সংখ্যা অনেক বেশি। এটি রাসুল (সা.)-এর হাদিস দ্বারা সাব্যস্ত হয়েছে। হাদিসে রাসুল (সা.) উল্লেখ করেছেন, ‘যার মাধ্যমে আপনি আপনার নাম গ্রহণ করেছেন অথবা আপনার সৃষ্টির কাউকে শিক্ষা দিয়েছেন অথবা এলমুল গায়েবের মধ্যে আপনি নিজে সংরক্ষণ করে দিয়েছেন জানাননি।’সুতরাং এ হাদিস থেকে বোঝা যাচ্ছে যে, আল্লাহতায়ালার অনেক নাম আছে যেগুলো আল্লাহ সুবানাহুতায়ালা বান্দাদের জানাননি। আল্লাহ রাব্বুল আলামিন হয়তো মেহেরবানি করে কাউকে জানাবেন অথবা সেগুলো আল্লাহতায়ালা নিজের জন্য খাস করে রেখে দিয়েছেন।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...