50 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন
অনেক সময় বিভিন্ন ওজরের কারণে কাজা নামাজ পড়া হয়। আমি জানতে চাচ্ছি, এই কাজা নামাজের সওয়াবটা আমরা কি রকম পাব?


1 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
 
সর্বোত্তম উত্তর

 কাজা বলতে কোনো সালাত নেই। আসলে এ বিষয়গুলো আমাদের জেনে নিতে হবে। ইসলাম সম্পর্কে আমরা যদি না জেনে কাজ করে থাকি, তাহলে আমাদের ভুল হয়ে যাবে।

আপনি কোনোভাবে জোহরের সালাত আদায় করতে পারেননি। যখনই আপনার সুযোগ হয়েছে তখনই আপনি জোহরের সালাত আদায় করে নেবেন। এটাই হচ্ছে ইসলামের বিধান।

আমি হাদিসটা শুধু বলে দিই, আবু দাঊদ (রা.), ইমাম তিরমিজি (রা.) এবং আবু ইবনে আহমদ (রা.) তাঁদের সুন্নাহর মধ্যে বর্ণনা করেছেন, ‘সহিহ সনদে রাসূল (সা.) এরশাদ করেন, যে সালাত থেকে ঘুমিয়ে পড়ল, সালাত আদায় করতে পারল না অথবা সালাতের কথা বিস্তৃত হয়ে গেল বা ভুলে গেল অথবা এমন ব্যস্ততা যার কারণে সালাত আদায় করতে পারল না, যখনই তাঁর স্মরণ পড়বে তখনই সেটা আদায় করে নেবে।’

সর্বাবস্থায় এটি প্রযোজ্য হবে। এটাই হলো সালাতের বিধান। এটাই কোরআনে কারিমের মধ্যে আল্লাহ সুবানাহুতায়ালা বলেছেন, ‘তোমরা সালাত কায়েম করো আমার স্মরণের জন্য।’

যখনই আল্লাহ রাব্বুল আলামিনের স্মরণ আপনার কাছে এসে যাবে, তখনই আপনি সালাতটি আদায় করবেন। এটাই হচ্ছে বিধান। এখানে কাজার প্রশ্নই আসে না।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...