"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

কেউ যদি আমাদের বা আমরা যদি অন্যদের জন্মদিন অথবা বিবাহবার্ষিকীতে শুভেচ্ছা জানাই মেসেজ দিয়ে,অথবা দাওয়াত দিয়ে যেমন : শুভ জন্মদিন বা শুভ বিবাহবার্ষিকী, এটা কি করা যাবে? স্বামী-স্ত্রী ঘরোয়াভাবে ভালো কিছু রান্নাবান্না করে খাওয়া যাবে?ইসলামের দৃষ্টিতে এটা কি জায়েজ হবে বিস্তারিত জানতে চাই?

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

আসলে এই যে একটা সংস্কৃতি আমাদের মধ্যে ব্যাপকভাবে প্রসার লাভ করেছে, সেটা হচ্ছে শুভ জন্মদিন বা শুভ বিবাহবার্ষিকী বা এই জাতীয় বিভিন্ন পর্ব উপলক্ষে অনুষ্ঠান করা, এটা কিন্তু আমাদের ইসলামী কোনো সংস্কৃতি নয়। এটা এসেছে অন্যান্য ধর্মাবলম্বীর থেকে। এটা আমরা গ্রহণ করতে পারি না।


কারণ, আমাদের কাছে প্রতিটি দিনই খুশির দিন। যাঁরা স্বামী-স্ত্রী আছেন, তাঁদের প্রতিটি দিনই হবে খুশির দিন। এগুলো ইউরোপে হতে পারে যাঁদের বছরে একবার দেখা হয়, তাঁরা উইশ করবে, জন্মদিবস উপলক্ষে বাবা-মাকে বছরে একবার কার্ড পাঠাবে। এটা তাঁদের মধ্যে হতে পারে।


আমরা প্রতিদিনই বাবা-মাকে নিয়ে খুশি, প্রতিদিনই আমাদের জন্য খুশির দিন। আমরা এ জাতীয় কোনো সংস্কৃতি গ্রহণ করতে পারি না। আমাদের স্ত্রীরা সব সময় স্বামীর জন্য খুশির কারণ, স্বামীরা সব সময় স্ত্রীদের জন্য খুশির কারণ। এটা কোনো সুনির্দিষ্ট দিনে নয়। এ জন্য বিয়ের দিন বা জন্মদিন, এ জাতীয় জিনিসগুলো পালন করা ইসলাম অনুমোদন করে না। কারণ রাসূল (সা.) বলেছেন, ‘কেউ যদি কোনো জাতির সঙ্গে সামঞ্জস্য বিধান করে চলতে চায়, তাঁদের সংস্কৃতিতে, তাঁদের চাল-চলনে, তাহলে তাঁদের মধ্যে গণ্য হবে।’

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

 এই সংস্কৃতিটা আমাদের মধ্যে ব্যাপকভাবে প্রসার লাভ করেছে, সেটা হচ্ছে শুভ জন্মদিন বা শুভ বিবাহবার্ষিকী বা এই জাতীয় বিভিন্ন পর্ব উপলক্ষে অনুষ্ঠান করা, এটা কিন্তু ইসলামী কোনো সংস্কৃতি নয়। ইসলামে এ ধরনের উৎসবের কোনো অনুমতি নেই।

প্রশ্ন-উত্তরে অংশগ্রহণ করে অর্থ উপার্জন জন্য এখানে নিবন্ধন করুন, বিস্তারিত জন্য এখানে প্রবেশ করুন

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

5.2k টি প্রশ্ন

4.9k টি উত্তর

129 টি মন্তব্য

492 জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...