87 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন
একজনের সন্তান নেই। কিন্তু সে ভাইয়ের সন্তানকে পোষ্য (পালক) হিসেবে গ্রহণ করেছে। তাঁদের এই সন্তান অর্থাৎ ভাতিজা বা ভাতিজি যারা লালন-পালন করছে, তাঁদের কী বলে সম্বোধন করবে? এ ক্ষেত্রে যখন তাদের বিবাহ হবে, তখন বাবার নামের ক্ষেত্রে কার নাম ব্যবহার করে বিবাহ সম্পন্ন করা হবে?


1 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
 
সর্বোত্তম উত্তর

পোষ্য সন্তান যারা আছে, তারা পোষ্যই থেকে যাবে। এরা আর সন্তানে পরিণত হবে না। তাই তারা যদি যারা লালন-পালন করেছেন, তাঁদের খালাম্মা অথবা চাচা, চাচি ডাকতে পারে। কিন্তু তাঁদের বাবা-মা হিসেবে আখ্যায়িত করার সুযোগ নেই। আসল বাবা, মাকে অস্বীকার করা যাবে না। নিজের বাবা, মাকে কোনোভাবে অস্বীকার করা তার জন্য হারাম। শুধু হারাম নয়, এটি কুফরি।

রাসূল (সা.) এ কাজটিকে কুফরি বলেছেন। সুতরাং এর সুযোগ নেই। বরং নিজের বাবা, মার দিকে নিজেকে সম্পৃক্ত করতে হবে। সম্পর্কিত করতে হবে।

আর যারা আপনাকে লালন-পালন করেছেন, তাঁদের আপনি খালাম্মা, চাচা, চাচি ডাকতে পারেন। লালন-পালনের কাজটি উত্তম। কিন্তু পরিচয়, বিয়ে-শাদির ক্ষেত্রে প্রকৃত বাবা, মার পরিচয় দিতে হবে। এখানে পরিচয় পরিবর্তনের কোনো সুযোগ ইসলাম অনুযায়ী নেই।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...