127 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন
নামাজের বাইরে অট্টহাসি দিলে অজু যায় না। কিন্তু নামাজের ভেতর অট্টহাসি দিলে অজু যাবে কেন? 


1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

 আপনি যে প্রশ্নটি করেছেন, সেটি আসলে একটি মতবিরোধপূর্ণ মাসয়ালা। নামাজের ভেতর অট্টহাসি দিলে নামাজ নষ্ট হবে নাকি অজু নষ্ট হবে, সেই মাসয়ালা নিয়ে আলেমদের মধ্যে দ্বিমত রয়েছে। প্রায় সব ওলামায়ে কেরামের বক্তব্য একটাই। সেটা হলো, এতে নামাজ নষ্ট হয়ে যাবে, যেহেতু নামাজ নষ্ট হওয়ার কারণ এখানে পাওয়া গেছে। অজু নষ্ট হওয়ার কোনো কারণ পাওয়া যায়নি। কারণ, নামাজের বাইরে যদি কেউ অজু করার পর অট্টহাসি দেয়, তাতে অজু নষ্ট হবে না। ঠিক তেমনি নামাজের ভেতরও তাঁর অজু নষ্ট হবে না। এটাই বিশুদ্ধ অভিমত। 
তবে হানাফি ফিক্কির মধ্যে একদল ওলামায়ে কেরাম এটা ইশতেহাদ করেছেন। সেটা হচ্ছে এই, তাঁরা মনে করেন থাকেন যে সালাতের মধ্যে যদি কেউ অট্টহাসি দেয়, তাহলে তাঁর সালাতও নষ্ট হবে, অতিরিক্ত তাঁর অজুও নষ্ট হবে। তাঁরা এখানে আবু আলিয়া রিহায়ী থেকে একটি মুরসাল বর্ণনার উল্লেখ করেছেন এবং এই মুরসাল বর্ণনার মধ্যে এই কথা উল্লেখ হয়েছে যে যদি সালাতের মধ্যে কেউ অট্টহাসি দেয়, তাহলে তাঁর অজু নষ্ট হয়ে যাবে। তাঁর অজু থাকবে না।
এ বর্ণনাটি মূলত সম্পূর্ণ মিথ্যা, গ্রহণযোগ্য নয়। এর ওপর ভিত্তি করে কোনোভাবেই অজু নষ্ট হবে—এমন ফতোয়া বা এ ধরনের কোনো হুকুম দেওয়ার কোনো সুযোগ নেই।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.1k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...