23 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন
শীতের সময় চামড়া শুষ্ক হয়ে যায়। কিন্তু সব লোশন ও ক্রিমে অ্যালকোহল থাকায় এসব ব্যবহার করতে পারি না। এসব কি ব্যবহার করা যাবে?


1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

অ্যালকোহল যদি কোনো বস্তুর মধ্যে প্রিজারভেটিভ হিসেবে থাকে, সে ধরনের বস্তু ব্যবহার করা করা জায়েজ, হারাম নয়। এখানে খুব অল্প পরিমাণ অ্যালকোহল থাকে, হয়তো ১ শতাংশ, সেখানে এসে দ্রবীভূত হয়ে এতে আর অ্যালকোহল থাকে না। একে দুনিয়ার কেউ অ্যালকোহল নাম দেবে না। যখন চিনির মাত্রা ২ শতাংশ কোনো বস্তুতে দেওয়া হয়ে থাকে, তখন এটাকে কেউ চিনি বলবে না। বাকি ৯৮ শতাংশের মধ্যে সেটা নিঃশেষ হয়ে যাবে। 
এটাকে বলা হয়ে থাকে ‘তানাত্বআ’। এদের সম্পর্কে নবী (সা.) বলেছেন, ‘হা লাকাল মুতানাত্বউন, অর্থাৎ যারা গভীরভাবে সীমালঙ্ঘনকারী, যারা অতিরিক্ত বাড়াবাড়ি করছে, তারা ধ্বংস হয় গিয়েছে’ (সহিহ-বুখারী)। এরা এভাবেই ধ্বংস হয়ে যায় নিজের ওপর অপ্রয়োজনীয় বাড়াবাড়ি করার মাধ্যমে। এটি ইসলামে নিষিদ্ধ কাজ।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...